‘অকৃতকার্য’ রেজাল্ট বদলে গেল কৃতকার্যে! বিক্ষোভেই কি ‘ম্যাজিক’, প্রশ্ন শিক্ষামহলের

HS: কিন্তু শিক্ষামহলে প্রশ্ন উঠছে, স্কুল থেকে পাঠানো নম্বরের নিরিখে প্রথমে যেখানে এতজন পরীক্ষার্থী ফেল করলেন, রিভিউ আবেদনের পর কী ভাবে সকলে পাশ করে গেলেন?

'অকৃতকার্য' রেজাল্ট বদলে গেল কৃতকার্যে! বিক্ষোভেই কি 'ম্যাজিক', প্রশ্ন শিক্ষামহলের
নিজস্ব চিত্র।

কলকাতা: সংশোধিত মার্কশিট আসতেই পাশ ঠনঠনিয়ার আর্যকন্যা বিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রত্যেকে। প্রথমে অবশ্য ছবিটা এরকম ছিল না। ৩২৬ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে ফেল করেন ৩৮ জন। কম্পার্টমেন্টাল এসেছিল ১৫ জনের। তবে নতুন মার্কশিটে পাশ সকলেই। একই ঘটনা বড়িশা জনকল্যাণ বিদ্যাপীঠেও। সেখানে ৯৯ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে ফেল করেছিলেন ৫৩ জন। তবে সংশোধিত মার্কশিট হাতে পেতেই দেখা গেল, পাশের সংখ্যা একশোয় একশো। স্বভাবতই এই ঘটনায় দানা বাঁধছে বিতর্ক। প্রশ্ন উঠছে, বিক্ষোভ দেখানোর জেরেই কি মিলছে পাশ নম্বর?

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই স্কুলে স্কুলে বিক্ষোভ শুরু হয়। কোনও কোনও স্কুলের অকৃতকার্য পরীক্ষার্থীরা তো পথ অবরোধেও শামিল হন। পরীক্ষার্থীদের বক্তব্য ছিল, পরীক্ষা যখন হয়নি তখন পাশ-ফেলের ভেদাভেদ করা যাবে না। সহানুভূতির সঙ্গে সংসদ বিষয়টি দেখুক, সে আর্জিও জানানো হয় তাঁদের তরফে। শিক্ষামন্ত্রীর সঙ্গে এ নিয়ে সংসদের সভাপতি বৈঠকও করেন। এরপরই আচমকা ‘ম্যাজিক’।

কিন্তু শিক্ষামহলে প্রশ্ন উঠছে, স্কুল থেকে পাঠানো নম্বরের নিরিখে প্রথমে যেখানে এতজন পরীক্ষার্থী ফেল করলেন, রিভিউ আবেদনের পর কী ভাবে সকলে পাশ করে গেলেন? সংসদ সূত্রে খবর, আগেই বলা হয়েছিল বিক্ষোভ হোক বা না হোক স্কুলগুলিকে ৩০ জুলাই পর্যন্ত সংসদ সময় দিয়েছে রিভিউ আবেদন করার জন্য। সেই মতো স্কুলগুলি থেকে আবেদন আসছে। তারই যে ট্রেন্ড দেখা যাচ্ছে তাতে আরামবাগ বালিকা বিদ্যালয়, আর্যকন্যা কিংবা বরিশার স্কুলগুলিতে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরা রিভিউ আবেদনের ভিত্তিতে পাশ করে গিয়েছেন। সংসদের তরফে অবশ্য দাবি, করোনাকালে সবটাই অনলাইনে হয়েছে। সে কারণে যান্ত্রিক কিছু বিভ্রাটে নম্বর জমা দেওয়ায় সমস্যা হয়েছে স্কুলগুলির। সে সমস্ত খতিয়ে দেখা হয়েছে রিভিউয়ের আবেদনে। তাতেই এসেছে পরীক্ষার্থীদের ‘সাফল্য’। আরও পড়ুন : ‘ম্যাডাম’ নিজেও ‘অ্যাডাল্ট কনটেন্টে’ কাজ করেছেন, নিউটাউন পর্নকাণ্ডে উঠছে রাজ কুন্দ্রা যোগের সম্ভাবনাও

 

Click on your DTH Provider to Add TV9 Bangla