WB Higher Secondary Result 2022: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, অ্যাপ, SMS বা ওয়েবসাইট থেকে কী ভাবে জানা যাবে?

WBCHSE 12th Result 2022: গত বছর করোনা পরিস্থিতির জেরে হয়নি উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় অফলাইনে পরীক্ষা হয়েছে।

WB Higher Secondary Result 2022: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, অ্যাপ, SMS বা ওয়েবসাইট থেকে কী ভাবে জানা যাবে?
আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 10:05 AM

কলকাতা : আর মাত্র কয়েক ঘণ্টা পরই প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের ফল। শুক্রবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করা হবে। বেলা ১২ টা থেকে অনলাইনে দেখা যাবে ফলাফল। গত বছর করোনা পরিস্থিতির জন্য কোনও পরীক্ষাই নেওয়া হয়নি। পূর্ব পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই ফল প্রকাশ করা হয়েছিল। এবার অফলাইনে পরীক্ষা হয়েছে। ফলাফলের জন্য অপেক্ষায় রয়েছে পরীক্ষার্থীরা।

প্রথমে ফল প্রকাশের সময় সকাল সাড়ে ১১ টা বলে জানানো হলেও পরে সময় পরিবর্তন করা হয়েছে সংসদের তরফে। বুধবারই সংসদের তরফে জানানো হয়, সকাল সাডে় ১১টা নয়, দুপুর ১২টা থেকে অনলাইনে ফলাফল দেখা যাবে। পরীক্ষা ৪৪ দিনের মাথায় ফল প্রকাশ হচ্ছে উচ্চমাধ্যমিকের।

স্কুলে স্কুলে ফলাফলের তালিকা পাঠিয়ে দেওয়া হবে সংসদের তরফে। তবে স্কুলে না গিয়েও ফলাফল জানার একাধিক উপায় রয়েছে।

এসএমএসের মাধ্যমে কী ভাবে জানবেন ফলাফল?

www.exametc.com -এই ওয়েবসাইটে গিয়ে যদি কোনও পড়ুয়া নিজের রোল নম্বর ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করে, তাহলে ফলাফল এসএমএসের মাধ্যমে পৌঁছে যাবে মোবাইলে।

নিজের মোবাইল থেকে WB12 (স্পেস) রোল নম্বর লিখে ৫৬০৭০ নম্বরে এসএমএস করতে হবে। ওই একই এসএমএস ৫৬৭৬৭৫০ নম্বরে পাঠালেও মোবাইলে চলে আসবে ফলাফল।

অ্যাপের মাধ্যমে ফলাফল জানার উপায়

এ ছাড়া মোবাইলে প্লে স্টোর থেকে WBCHSE Results 2022 অ্যাপটি ডাউনলোড করতে হবে। সেই অ্যাপে গিয়েও নিজের রোল নম্বর দিয়ে ফলাফল জানা সম্ভব।

ফল জানার জন্য একাধিক ওয়েবসাইটের তালিকা প্রকাশ করেছে সংসদ

www.wbresults.nic.in/

www.exametc.com/

www.results.shiksha/

www.indiaresults.com/select-state.htm

www.jagranjosh.com/

www.technoindiagroup.com/