সুপ্রিম-কবচ উঠলে আজই সিবিআইয়ের জালে ধরা পড়তে পারেন ‘কয়লা রাজা’ লালা

গত নভেম্বরে কয়লা পাচারকাণ্ডের (Coal Scam) তদন্তে মামলা দায়ের করে সিবিআই। এরপর থেকে তাদের নজরে লালা।

সুপ্রিম-কবচ উঠলে আজই সিবিআইয়ের জালে ধরা পড়তে পারেন 'কয়লা রাজা' লালা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 10:56 AM

কলকাতা: কয়লাকাণ্ডের (Coal Scam) মূল চক্রী অনুপ মাজি ওরফে লালাকে হেফাজতে চেয়ে ফের সুপ্রিম কোর্টে সিবিআই। মঙ্গলবারই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। লালার বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থা। এদিন যদি সুপ্রিম কোর্ট লালাকে গ্রেফতারের নির্দেশ দেয়, তা হলে হয়ত মঙ্গলবারই সিবিআই লালাকে হেফাজতে নেবে। অন্যদিকে এদিনই বাঁকুড়ার পুলিশ সুপার কোটেশ্বর রাওকে তলব করেছে সিবিআই।

কয়লাকাণ্ডে ১৩ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের রক্ষাকবচ রয়েছে লালার কাছে। অর্থাৎ আদালত নির্দেশ দিয়েছিল ১৩ এপ্রিল পর্যন্ত লালাকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। এদিন মামলার শুনানিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আদালতের নির্দেশ ছিল, সিবিআইকে সবরকমভাবে সহযোগিতা করতে হবে লালাকে।

আরও পড়ুন: ভোটের বাংলায় অতিমারি সচেতনতা কোথায়! সুনীল আরোরাকে চিঠি অধীরের

এদিকে তদন্তকারীরা বারবার বলেছেন, লালার থেকে প্রয়োজনীয় উত্তর তাঁরা পাচ্ছেন না। লালা বহু প্রশ্নের যথাযথ উত্তর দিচ্ছেন না। মঙ্গলবারও নিজাম প্যালেসে হাজির হন এই ‘কয়লা রাজা’। এই নিয়ে আটবার সিবিআইয়ের মুখোমুখি বসছেন লালা।

২০২০ সালের নভেম্বর মাসে কয়লা পাচারকাণ্ডের তদন্তে মামলা দায়ের করে সিবিআই। এরপরই প্রকাশ্যে আসে অনুপ মাজি ওরফে লালার নাম। একইসঙ্গে এই কাণ্ডে নাম জড়ায় একাধিক পুলিশসুপার, জেলাশাসক, ইসিএল ও রেল আধিকারিকের। নাম উঠে আসে বহু প্রভাবশালী নেতা ও তাঁদের পরিবারের সদস্যদেরও। সিবিআইয়ের দাবি, লালাকে হেফাজতে পেলে তাঁর কাছ থেকে সহজে তথ্য তুলে আনা সম্ভব হবে। সে কারণেই বারবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে তারা।