বড়সড় পদক্ষেপ! বিনয়কে নাগালে পেতে এবার ‘ওপেন ওয়ারেন্ট’ জারি করল সিবিআই

যেহেতু বিনয় মিশ্র (Binay Mishra) দেশের বাইরে পালিয়ে গিয়েছেন বলে সিবিআই মনে করছে, তাই তার বিরুদ্ধে এই ওপেন ওয়ারেন্ট জারি করা হল।

বড়সড় পদক্ষেপ! বিনয়কে নাগালে পেতে এবার 'ওপেন ওয়ারেন্ট' জারি করল সিবিআই
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 11:13 AM

কলকাতা: গরু পাচারকাণ্ডে বিনয় মিশ্রর বিরুদ্ধে ওপেন ওয়ারেন্ট ইস্যু করল সিবিআই। আসানসোল আদালতে আবেদন করেছিল সিবিআই। সেই আবেদন গৃহীত হয়েছে। অর্থাৎ এবার বিনয় মিশ্রকে দেশের মধ্যে কিংবা দেশের বাইরে যে কোনও জায়গা থেকেই গ্রেফতার করা যাবে। এই কাণ্ডে এখনও অবধি সবথেকে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ তদন্তকারীদের। অন্যদিকে আইপিএস অংশুমান সাহাকে নোটিস দিল সিবিআই। ৮ মার্চ তলব করা হয়েছে তাঁকে। গরু পাচার মামলায় এই তলব।

দীর্ঘদিন ধরে গা ঢাকা দিয়েছেন তৃণমূল যুব নেতা বিনয় মিশ্র। তাঁকে পলাতক ঘোষণা করেছে সিবিআই। এবার সেই বিনয়ের বিরুদ্ধে জারি হল ওপেন ওয়ারেন্ট। এই ওপেন ওয়ারেন্ট অনুযায়ী, দেশ এবং দেশের বাইরে যে কোনও তদন্তকারী সংস্থা তাঁকে গ্রেফতার করতে পারবে।

পাশাপাশি সাধারণ ওয়ারেন্ট বা সাধারণ গ্রেফতারি পরোয়ানার ক্ষেত্রে নিয়ম, নির্দিষ্ট সময়ের পর তা ‘রিনিউ’ করা। কিন্তু ওপেন ওয়ারেন্টের ক্ষেত্রে ‘রিনিউ’-এর বিষয় নেই। অর্থাৎ বছরভর এই ওপেন ওয়ারেন্ট জারি থাকতে পারে। যেহেতু বিনয় মিশ্র দেশের বাইরে পালিয়ে গিয়েছেন বলে সিবিআই মনে করছে, তাই তার বিরুদ্ধে এই ওপেন ওয়ারেন্ট জারি করা হল। এটি কার্যত রেড কর্নার নোটিস জারি বা আন্তর্জাতিক অপরাধী ঘোষণার আগের প্রক্রিয়া।

আরও পড়ুন: প্রার্থী বাছতে ম্যারাথন বৈঠক দিল্লিতে, রাত সাড়ে ৩টেয় কলকাতায় ফিরলেন দিলীপ, শুভেন্দুরা