Junior Doctors: ‘আলোচনা না হওয়ায় আমরা হতাশ’, বললেন জুনিয়র ডাক্তাররা

Junior Doctors: কলকাতা পুলিশের সিপি বিনীত গোয়েলকে অপসারিত করতে হবে। এদিন ফের জানিয়ে দিলেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। নিজেদের দাবি থেকে তাঁরা যে সরে আসছেন না, তা স্পষ্ট করে দিলেন। একইসঙ্গে জানিয়ে দিলেন, তাঁদের এই আন্দোলন অরাজনৈতিক।

Junior Doctors: 'আলোচনা না হওয়ায় আমরা হতাশ', বললেন জুনিয়র ডাক্তাররা
সাংবাদিক বৈঠক করছেন জুনিয়র ডাক্তাররা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 8:20 PM

কলকাতা: নিজেদের দাবিতে অনড় জুনিয়র ডাক্তাররা। শুক্রবারও তাঁরা নিজেদের পাঁচ দফা দাবিতে অনড় থাকার কথা জানালেন। একইসঙ্গে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা না হওয়ায় তাঁরা হতাশ বলে জানালেন। তাঁদের আন্দোলন যে অরাজনৈতিক, এদিন ফের একবার স্পষ্ট করে দিলেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। সেজন্য অবস্থান মঞ্চে যাওয়ায় বিজেপির অগ্নিমিত্রা পাল এবং অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে গো ব্যাক স্লোগান শুনতে হয়েছে বলে তাঁরা জানান।

এদিন সাংবাদিক বৈঠকে জুনিয়র ডাক্তাররা বলেন, তাঁদের প্রথম দাবি তিলোত্তমার ন্যায় বিচার ও দ্রুত তদন্ত। তারপরই তাঁরা বলেন, দুষ্কৃতীরা অবস্থান মঞ্চ ভাঙচুর করেছে। ডাক্তারি পড়ুয়াদের হুমকি দিয়েছে। কিন্তু, পুলিশ নীরব থেকেছে। সেই কলকাতা পুলিশের সিপি বিনীত গোয়েলকে অপসারিত করতে হবে। ডিসিপি নর্থ অভিষেক গুপ্তা সদ্য সন্তানহারা বাবা-মাকে টাকা দিতে চেয়েছেন। এবং অভীক দেকে আড়াল করার চেষ্টা করেছেন ডিসিপি সেন্ট্রাল। এই দুই পুলিশকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করতে হবে।

জুনিয়র ডাক্তারদের দাবির মধ্যে আরও রয়েছে, সরকারি হাসপাতাল ও চিকিৎসাক্ষেত্রে সকল স্বাস্থ্যকর্মী ও রোগী ও রোগীর পরিজনদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কলেজে অন ডিউটি ডাক্তারদের থাকার জন্য যথাযথ অন-কল রুম থাকতে হবে। হাসপাতালে সিসিটিভি-সহ পরিকাঠামোগত উন্নতি চাই।

এই খবরটিও পড়ুন

গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের কথা ছিল আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের। কিন্তু, সেই বৈঠক হয়নি। আন্দোলনকারীরা দাবি জানান, বৈঠকের লাইভ স্ট্রিমিং করতে হবে। রাজ্য লাইভ স্ট্রিমিংয়ে রাজি হয়নি। তাই, নবান্নের সামনে পৌঁছেও বৈঠকে যোগ দেননি আন্দোলনকারীরা। এদিন আন্দোলনকারীরা বলেন, “আলোচনা না হওয়ায় আমরা হতাশ। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে চেয়েছিলাম। এই আলোচনার দিকে তাকিয়ে ছিলাম আমরা। তাকিয়ে ছিল পশ্চিমবঙ্গবাসী। আমরা দাবিদাওয়াগুলো নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম। পরে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠকে যা বললেন, তাতে স্পষ্ট, মুখ্যমন্ত্রী দাবি নিয়ে কথা বলতে চাননি। পরিষেবা নিয়ে কথা বলতে চেয়েছেন।”

একইসঙ্গে তাঁরা জানালেন, তাঁদের আন্দোলন অরাজনৈতিক। তাই, এই আন্দোলনকে যাঁরা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ব্যবহার করতে চেয়েছেন, তার প্রতিবাদ করেছেন। গো ব্যাক স্লোগান নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মন্তব্যের বিরোধিতা করেন জুনিয়র ডাক্তাররা। বলেন,  ” আন্দোলন মঞ্চ থেকে গো ব্যাক স্লোগান শুনতে হবে অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং অগ্নিমিত্রা পালকে। এই ঘটনাকে হাতিয়ার করে বিরোধী শুভেন্দু অধিকারী আন্দোলনকে কালিমালিপ্ত করতে নেমেছেন। এই ঘটনাগুলি নাকি দুশ্চরিত্র বহিরাগতর ষড়যন্ত্রের ফলে ঘটেছে বলে তিনি দাবি করেছেন। আমরা তাঁকে এবং অন্য যাঁরা আমাদের আন্দোলনকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ব্যবহার করতে চাইলে, আমরা আগেও যে প্রতিক্রিয়া জানিয়েছিলাম, সেই একই প্রতিক্রিয়া আবার জানাব। ”