আজ শাহের দরজায় শুভেন্দু! কেবলই কি বিধানসভার রণনীতি নির্ধারণ নাকি আলোচনার কেন্দ্রবিন্দু ভাই?

স্ট্র্যাটেজি নির্ধারণেই শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) এই দিল্লি সফর বলে মনে করা হচ্ছে।

আজ শাহের দরজায় শুভেন্দু! কেবলই কি বিধানসভার রণনীতি নির্ধারণ নাকি আলোচনার কেন্দ্রবিন্দু ভাই?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 9:40 AM

কলকাতা: যাওয়ার কথা ছিল আগেই। কিন্তু অনিবার্য কারণবশত সেটি থমকে যায়। ফের দিল্লি যাচ্ছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আজ, বৃহস্পতিবার দেখা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে। সাক্ষাৎ করবেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডার (J P Nadda) সঙ্গেও। মনে করা হচ্ছে, বিধানসভায় রণকৌশল নির্ধারণেই আলোচনা হতে পারে। কারণ আগামিকাল, শুক্রবার থেকে শুরু হচ্ছে বিধানসভার সপ্তদশ অধিবেশন। রাজ কমিটির বৈঠকে আগেই নির্ধারিত হয়েছে, বিধানসভায় বিরোধিতার পথেই হাঁটবে বিজেপি। এবার তার স্ট্র্যাটেজি নির্ধারণেই শুভেন্দুর এই দিল্লি সফর বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি ভুয়ো ভ্যাকসিন কাণ্ড নিয়ে রাজ্য রাজনীতি যেভাবে তোলপাড়, সেই বিষয়টিও কীভাবে ইস্যু করা যায়, তা নিয়েও আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর নেপথ্যে আরও একটি দিক রয়েছে। তা হল মঙ্গলবার মাঝরাতে তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীর গোপন দিল্লি সফর। বিশ্লেষকদের ধারণা, শুভেন্দুকে এগিয়ে দিয়ে বা হাইলাইট করে মমতার “ব্যক্তিগত পরাজয়” কে বার বার উস্কে দেওয়ার কৌশল নিচ্ছে বিজেপি শীর্ষ নেতৃত্ব।

মঙ্গলবার রাত সাড়ে ১১টা নাগাদ ৭, লোককল্যাণ মার্গে দিব্যেন্দু অধিকারী যান। থাকেন চল্লিশ মিনিট। এত রাতে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশ কার্যত নজিরবিহীন ঘটনা। বৈঠকের প্রাসঙ্গিক বিষয় নিয়ে মুখ খুলতে চাননি তৃণমূল সাংসদ। তাঁর বক্তব্য, টিকাকরণের গতি কীভাবে তরান্বিত করা সম্ভব, তা নিয়ে আলোচনা করতেই গিয়েছিলেন। কিন্তু বিশ্লেষকদের প্রশ্ন, টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা মধ্যরাতে কেন?

আরও পড়ুন: অধিবেশন শুরুর দু’দিন আগেই দিল্লির বিমানে শুভেন্দু, কারণ ঠিক কী? বাড়ছে জল্পনা

এরপরই শুভেন্দু অধিকারীর দিল্লি সফর একটি অন্য মাত্রা বহন করছে। ইতিমধ্যেই বিজেপি-তে যোগ দিয়েছেন শুভেন্দু-দিব্যেন্দুর ছোট ভাই সৌম্যেন্দু। এবার কি সেই পথ দিব্যেন্দু? শুভেন্দুর এই দিল্লি সফর কি কেবল বঙ্গ বিধানসভার রণকৌশল নির্ধারণের জন্যই? বিশ্লেষকদের ধারণা, শুভেন্দুকে এগিয়ে দিয়ে বা হাইলাইট করে মমতার “ব্যক্তিগত পরাজয়” কে বার বার উস্কে দেওয়ার কৌশল নিচ্ছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। আর তার জন্যই বারবার শুভেন্দুকে দিল্লিতে তলব।