চোকসি, মোদীর মতো ভিন দেশের নাগরিকত্ব বিনয় মিশ্রের! সিবিআই-র হাতে এল তথ্য

বিনয় মিশ্র আরও জানিয়েছেন, তাঁর পক্ষে এ দেশে এসে হাজিরা দেওয়া সম্ভব নয়। তবে তদন্তে সহযোগিতার জন্য আদালত চাইলে তিনি ভার্চুয়াল মাধ্যমে তিনি হাজির হতে পারেন।

চোকসি, মোদীর মতো ভিন দেশের নাগরিকত্ব বিনয় মিশ্রের! সিবিআই-র হাতে এল তথ্য
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 6:38 PM

কলকাতা: আর্থিক প্রতারণা মামলায় অভিযুক্ত মেহল চোকসি, নীরব মোদীদের মতো ভিন দেশের বাসিন্দা হয়েছেন গরু ও কয়লা পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র (Vinay Mishra)। সিবিআই (CBI) -র হাতে উঠে এল এমনই তথ্য।

গরু পাচার কাণ্ডে সিবিআইয়ের হাতে এল নতুন তথ্য। সিবিআই সূত্রে খবর, প্রশান্ত মহাসাগরের বুকে দ্বীপ রাষ্ট্র ভানুয়াটুরের নাগরিকত্ব নিয়েছেন বিনয় মিশ্র। সিবিআই সূত্রে খবর, দেশ ছেড়ে পালিয়েছেন তিনি। বর্তমানে বিনয় নাকি আত্মগোপন করে রয়েছেন প্রশান্ত মহাসাগরের বুকের এই দ্বীপ রাষ্ট্রে।

দীর্ঘদিন ধরেই গরু পাচার, কয়লা পাচার কাণ্ডে ব্যবসায়ী বিনয় মিশ্রের জড়িত থাকার অভিযোগ করে আসছে কেন্দ্রীয় তদন্তকারী দল। গোয়েন্দাদের অভিযোগ, বিনয় মিশ্রের হাত দিয়েই গরু ও কয়লা পাচারের মোটা টাকা যে প্রভাবশালীদের কাছে। তাঁকেই এই পাচারচক্রের মূল পান্ডা বলে দাবি করেছেন সিবিআই-র গোয়েন্দারা। কিন্তু বিনয় মিশ্রের কোনও খোঁজ পায়নি তারা। এমনকি বিনয় মিশ্রের স্ত্রী ও ছেলেরও কোনও খোঁজ পাওয়া যায়নি। পরবর্তীতে ইন্টারপোলের রেড কর্নার নোটিস জারি হয় বিনয় মিশ্রের নামে।

এই প্রেক্ষিতে জানা গেল, সম্প্রতি বিনয় মিশ্র হাইকোর্টে একটি আবেদন জানিয়েছেন। সেখানে বলা হয়েছে যে, তিনি বর্তমানে ভারতীয় নাগরিকই নন। ২০১৮ সাল থেকে তিনি ভানুয়াটুরের নাগরিকত্ব নিয়েছেন। তিনি জানতে পেরেছেন যে, সিবিআই তাঁর বিরুদ্ধে মামলা করেছে। সেই কারণেই তাঁর এই আবেদন বলে জানিয়েছেন আদালতে।

বিনয় মিশ্র আরও জানিয়েছেন, তাঁর পক্ষে এ দেশে এসে হাজিরা দেওয়া সম্ভব নয়। তবে তদন্তে সহযোগিতার জন্য আদালত চাইলে তিনি ভার্চুয়াল মাধ্যমে তিনি হাজির হতে পারেন। একই সঙ্গে তিনি যে নথি জমা দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে ২০২০ সালের ২২ ডিসেম্বর দুবাইয়ে ভারতীয় দূতাবাসে এ দেশের পাসপোর্ট সারেন্ডার করেছেন। সেখানে তিনি জানিয়েছেন যে তিনি আর ভারতীয় নাগরিক থাকতে চান না।

আরও পড়ুন: এখনই গ্রেফতার করা যাবে না পাচারে অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্রকে! জানাল হাইকোর্ট 

অর্থাৎ, ২০১৮ সাল থেকে বিনয় মিশ্র দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করেছেন। এই তথ্য উঠে আসার প্রেক্ষিতে প্রশ্ন উঠছে, সিবিআই-র কাছে কীভাবে এতদিন এই তথ্য উঠে আসেনি! কীভাবে সিবিআই-র কার্যত নাকের ডগা দিয়ে পালিয়ে গেলেন বিনয় মিশ্র! এর আগে বিভিন্ন আর্থিক প্রতারণা মামলায় অভিযুক্ত শিল্পপতি বিজয় মালিয়া, নীরব মোদীরা ভিন দেশে পালিয়েছেন। একইভাবে কয়লা কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্রও সেই পথ অনুসরণ করেছেন। এখন তাঁর প্রত্যর্পণের বিষয় কী ব্যবস্থা নেয় সিবিআই, সেটাই দেখার।