Mamata Banerjee-UPDATES: বাংলার নামে কুৎসা করে আরজি করের ঘটনাকে লঘু করে দিচ্ছেন: মমতা

Mamata Banerjee: ধর্ষণের বিরুদ্ধে কড়া শাস্তির ব্যবস্থা করতে নতুন বিল পেশ করা হল রাজ্য বিধানসভায়। বিরোধী দলের বিধায়করা সমালোচনা করলেও বিলে পূর্ণ সমর্থন জানিয়েছেন তাঁরা।

Mamata Banerjee-UPDATES: বাংলার নামে কুৎসা করে আরজি করের ঘটনাকে লঘু করে দিচ্ছেন: মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2024 | 2:37 PM

কলকাতা: মঙ্গলবার বিধানসভায় যে বিল পেশ করা হয়েছে, তা ঐতিহাসিক বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘অপরাজিতা বিল’ নামে ওই বিলে ধর্ষণের মামলায় কড়া শাস্তির কথা বলা হয়েছে। সেই বিলের সমর্থনে বক্তব্য পেশ করতে উঠে মমতা বলেন, “সঙ্গে সঙ্গে সারা ভারতে সকল নির্যাতিতা র পরিবার কে সমবেদনা জানাচ্ছি।”

অপরাজিতা বিল নিয়ে কী কী বললেন মমতা, একনজরে:

  1. বিল সম্পর্কে মমতা বলেন, “সর্বোচ্চ মৃত্যুদণ্ডের বিধান আনা হয়েছে এই বিলে। আদালতের অনুমতি ছাড়া যাতে মহিলা বা শিশুর পরিচয় সামনে না আসে, সেটাও বলা আছে বিলে। এই ক্ষেত্রেও আমরা ৩ থেকে ৫ বছরের সাজার প্রস্তাব রাখছি।”
  2. মুখ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে বিরোধী শিবির থেকে স্লোগান উঠতে শুরু করে। এরপরই মমতা বলেন, নরেন্দ্র মোদীকে আগে পদত্যাগ করতে বলুন।
  3. মমতা উল্লেখ করেন, কেন্দ্রীয় সরকারই বলছে কলকাতা সবথেকে নিরাপদ শহর। উত্তর প্রদেশে ৭ লক্ষ, গুজরাটে ৫ লক্ষ নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। তবে মুখ্যমন্ত্রী বলেন, একটাও ঘটনা ঘটা উচিত নয়। বাংলার নামে সবাই কুৎসা করে বেড়াচ্ছেন। এটা করে আপনারা আরজি করের ঘটনাকে লঘু করে দিচ্ছেন।
  4. বিজেপি বিধায়কদের উদ্দেশে মমতা বলেন, “আপনারা যেভাবে আমাকে অপমান করেছেন, আমরা কখনও আপনাদের প্রধানমন্ত্রীকে করিনি। কখনও ভেবেছেন, আমরা যদি ওইভাবে প্রধানমন্ত্রীকে বা স্বরাষ্ট্রমন্ত্রীকে অসম্মান করি।”
  5. উন্নাও, হাথরাসের কথা উল্লেখ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “দেশে ধর্ষণের মতো ঘটনায় শাস্তির সংখ্যা খুব কম। ৭৬ শতাংশ ক্ষেত্রে পুলিশ তদন্ত করে চার্জশিট পেশ করেছে। মাত্র ২.৫৬ শতাংশ ক্ষেত্রে অপরাধী দোষী সাব্যস্ত হয়েছে।”
  6. শুভেন্দু অধিকারী একের পর এক কাগজের কাটিং তুলে দেখিয়েছেন বিধানসভায়। তার উত্তরে মমতা বলেন, “স্পিকার এগুলো ক্রস চেক করবেন। এগুলো সব ফেক নিউজ। ঠিক তথ্য হলে আমার কোনও আপত্তি নেই। যদি এগুলো ভুল হয়, উস্কানিমূলক হয়, তাহলে স্পিকার ডিলিট করে দেবেন।”
  7. ‘আপনারা অনেক কথা বলতে বলতে বললেন ট্রেনেও রেপ হয়েছে। ট্রেনটা কি রাজ্য সরকারের?’, বিজেপিকে প্রশ্ন মমতার।
  8. কামদুনি মামলা নিয়ে শুভেন্দুকে জবাব দেন মমতা। প্রশ্ন উঠেছিল, এই মামলায় কেন বারবার আইনজীবী বদলেছে রাজ্য। বক্তব্য রাখতে গিয়ে মমতা উল্লেখ করেন, “৭ জুন, ২০১৩ ঘটনাটি ঘটেছিল। তিন সপ্তাহের মধ্যে সিআইডি চার্জশিট দিয়েছিল। ১০ জুলাই সাপ্লিমেন্টারি চার্জশিট দেওয়া হয়েছিল। কিন্তু আদালত রায় দেয় ২০১৬-র ২০ জানুয়ারি। কোর্টটা তো আমাদের হাতে নেই। কোর্টটাতো আপনাদের হাতে আছে।”
  9. সারা দেশে ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করে মমতা বলেন, “সারা দেশে যাঁরা ধর্ষিতা হয়েছেন, তাঁদের প্রতি শোকজ্ঞাপন করছি। সঙ্গে সঙ্গে সারা ভারতে সকল নির্যাতিতার পরিবারকে সমবেদনা জানাচ্ছি। দিল্লির নির্ভয়া-কাণ্ডের পর আমি কবিতা লিখেছিলাম।”
  10. শুভেন্দুর উদ্দেশে মমতা বলেন, “বিরোধী দলনেতা বললেন, বিলটা আইন হিসেবে কার্যকর করতে হবে। রাজ্যপালকে বলুন বিলটা সই করে দিতে। তারপর যদি কার্যকর না হয়, সেটা আমরা দেখব।”
  11. মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উঠেই বলেন, “আমাদের দলের সবাইকে শান্ত থাকতে অনুরোধ করছি।” এরপর বিরোধীদের উদ্দেশে বলেন, “সত্যি-মিথ্যে কী বলব, আপনার থেকে জ্ঞান নেব না।”