শীতলকুচির ঘটনায় হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

চতুর্থ দফা ভোটের দিন উত্তপ্ত হয়েছে কোচবিহারের শীতলকুচি (Shitalkuchi)। কেন্দ্রীয় বাহিনীর (central force) গুলিতে মৃত্যু হয়েছে চারজনের।

শীতলকুচির ঘটনায় হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2021 | 11:15 AM

কলকাতা: চতুর্থ দফা ভোটের দিন চারজনের মৃত্যু হওয়ার পর থেকেই উত্তাল হয় রাজ্য রাজনীতি। এবার সেই ঘটনাকে কেন্দ্র করে দায়ের হল জনস্বার্থ মামলা। সোমবার কলকাতা হাইকোর্টে সেই মামলা দায়ের হয়েছে। কেন শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীকে গুলি চালাতে হলো তা জানতে চেয়ে এই মামলা।

এদিন কলকাতা হাইকোর্টের আইনজীবী আমিন উদ্দিন খান এই মামলা করেছেন। এই জনস্বার্থ মামলায় তিনি জানতে চেয়েছেন যে শীতলকুচিতে কি এমন ঘটলো যাতে গুলি চালাতে হলো? এই ঘটনায় তদন্তের দাবি জানিয়েছেন তিনি। তাঁর দাবি, এই ঘটনার কোনও ভিডিয়ো নেই, তাহলে কি প্রমাণ রয়েছে? পাশাপাশি, যে সব মানুষের মৃত্যু হয়েছে, তাঁরা যাতে দ্রুত ক্ষতিপূরণ পান সেদিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে।

শীতলকুচির ঘটনা নিয়ে রাজ্যে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। একদিকে যখন মমতা বন্দ্যোপাধ্যায় শীতলকুচি ঘটনার জেরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেছেন, অন্যদিকে নরেন্দ্র মোদী কাঠ গড়ায় তুলেছেন মমতাকেই। মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনার জন্যই এমনটা হয়েছে বলে জনসভা থেকে বার্তা দিয়েছেন মোদী।

আরও পড়ুন: ‘দিলীপ ঘোষের প্রচার নিষিদ্ধ করা উচিৎ’, শীতলকুচি নিয়ে বক্তব্যের পর কমিশনকে চিঠি তৃণমূলের

এদিকে, এই ঘটনার পর বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের একটি মন্তব্যের জেরে কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল। তিনি মন্তব্য করেছিলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের দল হেরে গেছে বুঝতে পেরে ভোট আটকানোর চেষ্টা করছে। ওখানে যে মৃত্যু হয়েছে তার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ই দায়ী। তার বিরুদ্ধে মামলা হওয়া উচিত নির্বাচনী প্রচার থেকে ব্যান করা উচিত।’ এরপরই নির্বাচন কমিশনকে একটি চিঠি দিয়েছে তৃণমূল।