WB Post Poll Violence Case: রিপোর্ট তৈরির প্রস্তুতি শুরু, বৈঠকে সিবিআই কর্তারা

Post Poll Violence Case: আজ নিজাম প্যালেসে হচ্ছে সেই বৈঠক। কতগুলি এফআইআর হল, কতগুলি চার্জশিট জমা পড়েছে, কতজন গ্রেফতার হয়েছে, তা উল্লেখ থাকবে সেই রিপোর্টে।

WB Post Poll Violence Case:  রিপোর্ট তৈরির প্রস্তুতি শুরু, বৈঠকে সিবিআই কর্তারা
ভোট পরবর্তী হিংসা মামলায় আজ জমা পড়বে স্ট্যাটাস রিপোর্ট (অলঙ্করণ-অভীক দেবনাথ)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 6:56 AM

কলকাতা: আর দিন দশেক বাকি। তার মধ্যেই কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) ভোট পরবর্তী হিংসা মামলার (Post Poll Violence Case) স্ট্যাটাস রিপোর্ট দিতে হবে সিবিআইকে (CBI)। সেই রিপোর্ট তৈরির কাজ শুরু হয়েছে। তারই প্রস্তুতিতে আজ, মঙ্গলবার রিভিউ বৈঠকে বসছেন সিবিআই কর্তারা।

দিল্লি থেকে জয়েন্ট ডিরেক্টরা কলকাতায় এসেছেন। আজ নিজাম প্যালেসে হচ্ছে সেই বৈঠক। কতগুলি এফআইআর হল, কতগুলি চার্জশিট জমা পড়েছে, কতজন গ্রেফতার হয়েছে, তা উল্লেখ থাকবে সেই রিপোর্টে।

তদন্তের অগ্রগতি কতদূর হয়েছে, আর কী কী করা দরকার, তা নিয়ে আলোচনা ও তদন্তকারী অফিসারদের পরামর্শ দিতে এই বৈঠক।

প্রসঙ্গত, মঙ্গলবারই ভোট পরবর্তী হিংসা মামলায় আরও একটি এফআইআর দায়ের করল সিবিআই। বর্ধমানের একটি খুনের মামলায় এফআইআর দায়ের করা হল। এই নিয়ে মোট এফআইআর-এর সংখ্যা ৩৮। প্রসঙ্গত, ভোট পরবর্তী হিংসা মামলায় গত শনিবারই আরও তিনটি এফআইআর দায়ের করেছে।

৩টি মামলার মধ্যে ১টি নদিয়া জেলা ও ২টি উত্তর২৪ পরগনার। ভোট পরবর্তী হিংসার তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসার বা আইও-র মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসার রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই দলে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার।

প্রত্যেক জোনের টিমে ২১ জন করে তদন্তকারী অফিসার বা আইও। ইতিমধ্যেই রাজ্যে পৌঁছেছেন 4 যুগ্ম অধিকর্তারা। পৌঁছেছেন বেশিরভাগ ডিআইজি ও এসপি। রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। খুন, খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র রাখা, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়। গত শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। ২৯ অগস্ট আরও সাতটি এফআইআর দায়ের করা হয়। পরে আরও দুদফায় চারটি ও তিনটি এফআইআর দায়ের করা হয়।

উল্লেখ্য, ১০ সেপ্টেম্বর ভোট পরবর্তী সন্ত্রাস মামলায় রাজ্যে চতুর্থ চার্জশিট পেশ করে সিবিআই। কাঁকরতলার বিজেপি কর্মী মিঠুন বাগদি খুনে চার্জশিট জমা দিল সিবিআই। এই খুনের ঘটনায় আগেই ৫অভিযুক্তকে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁদের মধ্যে ৩জন জেল হেফাজতে থাকলেও বাকি ২জনের জামিন হয়েছে।

ভোট পরবর্তী হিংসা মামলায় এবার রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করা শুরু করেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, এবার ধাপে ধাপে প্রত্যেকটি কেসের তদন্তকারী রাজ্যের অফিসারদের তলব করা হবে। ভোট পরবর্তী সংশ্লিষ্ট হিংসার মামলার বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে রাজ্যের তদন্তকারী অফিসারদের কাছেই। যেমন কাদের কাদেরকে গ্রেফতার করা হয়েছিল, কাদেরকে গ্রেফতার করা হয়নি, কেন গ্রেফতার করা হয়নি, কী কী তথ্য প্রমাণ রাজ্য পুলিশের হাতে এসেছিল, তা বিস্তারিত তথ্য রাজ্যের তদন্তকারী আধিকারিকদের কাছ থেকেই জানতে চায় সিবিআই।

আরও পড়ুন: Manoj Malviya: দ্রুত চিটফান্ড মামলার নিষ্পত্তি প্রয়োজন, ডিজি মনোজ মালব্যকে ডেকে বুঝিয়ে দিল আদালত