রাজনৈতিক হিংসার প্রতিবাদ, স্পিকার নির্বাচনে অংশ নিচ্ছে না বিজেপি

বিজেপি (BJP)-র অভিযোগ, তাঁদের বহু কর্মী আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে অনেকের। এখনও অনেকে ঘরছাড়া। তাই এর প্রতিবাদে স্পিকার নির্বাচনে অংশ নিচ্ছে না তারা।

রাজনৈতিক হিংসার প্রতিবাদ, স্পিকার নির্বাচনে অংশ নিচ্ছে না বিজেপি
ফাইল ছবি

কলকাতা: রাজনৈতিক হিংসার প্রতিবাদে স্পিকার নির্বাচনে অংশ নেবে না বিজেপি (BJP)। শুক্রবার দলীয় বিধায়কদের নিয়ে বিধানসভায় বৈঠক করে এমনই সিদ্ধান্ত নিলেন দিলীপ ঘোষ। (Dilip Ghosh)।

ভোটের ফল প্রকাশের পরই রাজ্যজুড়ে অশান্তির ছবি উঠে আসছে। এদিকে শনিবার রয়েছে বিধানসভায় স্পিকার নির্বাচন প্রক্রিয়া। বিজেপির অভিযোগ, তাঁদের বহু কর্মী আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে অনেকের। এখনও অনেকে ঘরছাড়া। তাই এর প্রতিবাদে স্পিকার নির্বাচনে অংশ নিচ্ছে না তারা।

রাজ্য সরকারের তরফে এই ‘সন্ত্রাস’ বন্ধ করতে পদক্ষেপ না করলে বিধানসভায় বিজেপি বিধায়করা কোনও আলোচনায় অংশ নেবেন না বলেও হুঁশিয়ারি দিয়েছে রাজ্য বিজেপি। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান, যতক্ষণ না সন্ত্রাস বন্ধ হবে বিধায়করা বিধানসভায় বসে আলোচনা বা সহযোগিতায় থাকবে না। তাঁর অভিযোগ, পাড়ার পর পাড়া খালি হয়ে যাচ্ছে। বিজেপি কর্মীরা ঘরছাড়া হচ্ছেন। শাসক দলকে কটাক্ষ কতরে বলেন, এখন ক্ষমতায় চলে এসেছে, এবার আর মিথ্যা বলা উচিত নয়। মুখ্যমন্ত্রীও বলছেন না যে যারা ঘরছাড়া ঘরে ফিরুন। তাদের নিরাপত্তা দেওয়া হবে।

এদিকে রাজ্য বিজেপি সিদ্ধান্ত নিয়েছে, ভোট পরবর্তী হিংসায় তাদের আক্রান্ত হওয়া নেতা ও কর্মীদের যে সম্পত্তির ক্ষতি হয়েছে তা চাঁদা তুলে তারা মেটাবে।

এদিনই কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ ভোট পরবর্তী হিংসা নিয়ে স্বরাষ্ট্রসচিবের হলফনামা তলব করেছে। ভোটের ফল বেরনোর পর কোথায় কত হিংসার ঘটনা হয়েছে এবং তাতে সরকার কী পদক্ষেপ করেছে সরকার তা জানতে চেয়েছে হাইকোর্ট। সোমবারের মধ্যে হলফনামা পেশের নির্দেশ দেওয়া হয়েছে। মূলত কোথায় কোথায় হিংসার ঘটনা ঘটেছে, কতজনের প্রাণহানি হয়েছে, রাজ্য সরকারই বা এই সমস্ত ঘটনার প্রেক্ষিতে কী পদক্ষেপ করেছে তার বিস্তারিত জানতে চেয়েছে আদালত। সোমবারের মধ্যে এই হলফনামা পেশের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভয় দেখানোর জন্যই বিধানসভায় কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ নিষেধ করা হয়েছে : দিলীপ ঘোষ

স্বরাষ্ট্রসচিবের রিপোর্ট হলফনামা আকারে হাইকোর্টে পাঁচ বিচারপতির বেঞ্চে পেশ করতে হবে।

Click on your DTH Provider to Add TV9 Bangla