Weather Update-Rain: ভরদুুপুরে শিলাবৃষ্টি কলকাতায়, ভরা গরমে যেন উপরি পাওনা! জারি ‘অরেঞ্জ অ্যালার্ট’

Weather Update-Rain: গত সোমবার একটানা তিন ঘণ্টার বৃষ্টিতে পড়েছে ৪৫টা বাজ। গোটা বাংলায় মৃত্যু হয়েছে ৯ জনের। এদিনও বজ্রপাতের আশঙ্কার কথা শুনিয়েছে আবহাওয়া দফতর। বজ্রপাতের সময় নিরাপদে থাকার পরামর্শ থাকার দিয়েছেন বিশেষজ্ঞরা।

Weather Update-Rain: ভরদুুপুরে শিলাবৃষ্টি কলকাতায়, ভরা গরমে যেন উপরি পাওনা! জারি 'অরেঞ্জ অ্যালার্ট'
কলকাতায় শিলাবৃষ্টিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2024 | 1:41 PM

কলকাতা: প্রবল গরমের মধ্যে গত সোমবার থেকে শুরু হয়েছে শান্তির বৃষ্টি। পরপর তিনদিন ধরেই কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। তাপমাত্রাও ৪০-৪২ ডিগ্রি থেকে একধাক্কায় নেমে গিয়েছে অনেকটাই। আর এবার কলকাতাবাসীর উপরি পাওনা! বৃহস্পতিবার দুপুরে শিলাবৃষ্টির সাক্ষী রইল কলকাতাবাসী। গত এপ্রিল মাস জুড়ে প্রবল গরম কার্যত নাজেহাল করেছে বঙ্গবাসীকে। মে মাসেই শুরুতেই পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। আর চলতি সপ্তাহের শুরু থেকেই আবহাওয়া অনেকটাই আরামদায়ক।

বৃহস্পতিবার সকাল থেকে কিছুটা ভ্যাপসা গরম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘে ঢাকতে থাকে আকাশ। দুপুর ১ টা নাগাদ আকাশ কালো মেঘে ঢেকে যায়, সঙ্গে শোনা যায় বেঘের গর্জন। বজ্রপাতের শব্দও শোনা যায় কলকাতা ও আশপাশের জেলাগুলিতে। তবে শিলাবৃষ্টি একেবারে চমকে দিয়েছে কলকাতাবাসীকে। বিভিন্ন জেলায় শিলাবৃষ্টি খবর শোনা গেলেও কলকাতায় দীর্ঘদিন পর শিল পড়তে দেখা যায় এদিন। দক্ষিণ কলকাতার একাধিক জায়গা যেমন- যাদবপুর, কুঁদঘাট সহ একাধিক জায়গায় শিলাবৃষ্টি দেখা গিয়েছে।

কলকাতার আকাশে ১৩ কিলোমিটার উঁচু বজ্রগর্ভ মেঘ রয়েছে বলে আলিপুর আহাওয়া দফতর সূত্রে খবর। উঁচু মেঘের জেরেই মুহুর্মুহু বজ্রপাত হচ্ছে। বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। কংক্রিটের ছাদের নীচে দাঁড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। ঝেঁপে বৃষ্টি এসেছে। বইছে দমকা বাতাস।

দক্ষিণ ২৪ পরগনায় ঝড়-বৃষ্টির কমলা সতর্কতা আগেই জারি করা হয়েছে। আরও বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।