ধুন্ধুমারকাণ্ড! বিধানসভার গেটে উঠে বিক্ষোভ অস্থায়ী শিক্ষিকাদের

এর আগেও একাধিকবার নিজেদের দাবি নিয়ে রাজপথে নেমেছিলেন এই অস্থায়ী শিক্ষিকারা।

ধুন্ধুমারকাণ্ড! বিধানসভার গেটে উঠে বিক্ষোভ অস্থায়ী শিক্ষিকাদের
গেটে উঠে প্রতিবাদ অস্থায়ী শিক্ষিকাদের।
সায়নী জোয়ারদার

|

Jan 27, 2021 | 2:56 PM


কলকাতা: শিক্ষক-পুলিশ ‘খণ্ডযুদ্ধে’ বিধানসভা চত্বরে ধন্ধুমার। সম কাজ, সম বেতনের দাবিতে বিক্ষোভ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের। স্থায়ীকরণ, মেডিক্যাল সুবিধা-সহ একাধিক দাবিতে বুধবার বিধানসভার ৬ নম্বর গেটে বিক্ষোভ দেখান অস্থায়ী শিক্ষকরা। বিধানসভার গেট টপকে ভিতরে ঢোকারও চেষ্টা চলে বলে অভিযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে পুলিশের সঙ্গে কার্যত খণ্ডযুদ্ধ লাগার উপক্রম হয়। মুখ্যমন্ত্রী না এলে উঠবেন না, এমনই দাবি তোলেন বিক্ষোভকারীরা। পরে বিরাট পুলিশ বাহিনী এসে তাঁদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বুধবার থেকেই শুরু বিধানসভার অধিবেশন। তার আগেই মুক্ত মঞ্চের বিক্ষোভ কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়ায় বিধানসভা চত্বরে। বিধানসভার ভিআইপি গেটে উঠে বিক্ষোভ দেখাতে শুরু করেন মহিলা পার্শ্ব শিক্ষকরা। শুধু শিক্ষিকাই নন, ছিলেন অস্থায়ী সহায়িকারাও। অভিযোগ, গত সাড়ে ন’বছর ধরে তাঁদের বেতন পরিকাঠামো নিয়ে কোনও চিন্তা ভাবনাই করেনি সরকার। এখনও তাঁরা ভাতা পান। অথচ শাসকদল ক্ষমতায় আসার আগে এই সমস্যা সমাধানের সবরকম আশ্বাস দিয়েছিলেন।

এদিন সকাল ১১টা নাগাদ আচমকা একদল মহিলা শিক্ষিকা বিক্ষোভ দেখাতে শুরু করেন। মুহূর্তে বিধানসভার ৬ নম্বর গেটের একেবারে মাথায় উঠে পড়েন। এদিকে এই বিক্ষোভ নিয়ে পুলিশের কাছে আগাম কোনও খবর না থাকায় তারাও একেবারেই প্রস্তুত ছিল না। সেখানে হাজির ছিলেন না মহিলা পুলিশও। প্রথমে কর্তব্যরত পুলিশ কর্মীরাই ওই শিক্ষিকাদের বোঝানোর চেষ্টা করেন। কিন্তু তাতে লাভ হয়নি বলে অভিযোগ। পরে মহিলা পুলিশও আসে। অনেক বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

আরও পড়ুন: হাসপাতাল থেকে ছুটি অরূপ রায়ের, ‘ খুব তাড়াতাড়ি কাজে নামব’ বললেন মন্ত্রী

এর আগেও একাধিকবার নিজেদের দাবি নিয়ে রাজপথে নেমেছিলেন এই অস্থায়ী শিক্ষিকারা। নবান্ন অভিযানেরও ডাক দিয়েছিলেন। কিন্তু পরে সরকারের তরফে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি মেলে বলে দাবি বিক্ষোভকারীদের। যদিও আখেরে লাভ না হওয়ার অভিযোগ তুলে ফের এদিন বিক্ষোভ দেখান তাঁরা।


Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla