TET: ২০১৭-র টেটে প্রশ্নপত্র ভুল মামলায় বড় নির্দেশ হাইকোর্টের, দায়িত্ব বর্তাল বিশ্বভারতীর ওপর

TET: ২০১৭ সালে প্রাথমিকের টেট মামলায় বাংলা, পরিবেশ বিজ্ঞান-সহ তিন বিষয়ে মোট ২১ টি প্রশ্নে ভুল থাকার অভিযোগ ওঠে। তার ভিত্তিতে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। মামলাকারীদের দাবি ছিল, প্রশ্ন যদি ভুলই থাকে, তাহেল যাঁরা সেই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন, তাঁদের প্রত্যেককেই নম্বর দিতে হবে।

TET: ২০১৭-র টেটে প্রশ্নপত্র ভুল মামলায় বড় নির্দেশ হাইকোর্টের, দায়িত্ব বর্তাল বিশ্বভারতীর ওপর
বড় নির্দেশ বিচারপতি রাজা শেখর মান্থারImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2024 | 12:25 PM

কলকাতা:   ২০১৭ সালের টেট পরীক্ষার প্রশ্নপত্রে ভুল। এবার এই মামলায় বিশ্ব ভারতী বিশ্ব বিদ্যালয়ের সাহায্য চাইল কলকাতা হাইকোর্ট। বিশ্বভারতীর বিশেষজ্ঞ কমিটি গড়ে বিতর্কিত প্রশ্ন পরীক্ষা করার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। ২০১৭ সালে প্রাথমিকের টেট মামলায় বাংলা, পরিবেশ বিজ্ঞান-সহ তিন বিষয়ে মোট ২১ টি প্রশ্নে ভুল থাকার অভিযোগ ওঠে। তার ভিত্তিতে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। মামলাকারীদের দাবি ছিল, প্রশ্ন যদি ভুলই থাকে, তাহেল যাঁরা সেই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন, তাঁদের প্রত্যেককেই নম্বর দিতে হবে।

এই মামলায় বুধবার আদালত বিশ্বভারতীর উপাচার্যকে একটি কমিটি গঠন করার নির্দেশ দেয়। আদালত জানিয়ে দেয়,  উপাচার্য তাঁর পছন্দ মতো কমিটি গড়বেন। সেই কমিটি সব প্রশ্ন খতিয়ে দেখে  আগে সঠিক উত্তরগুলি চিহ্নিত করবে। এরপর পরীক্ষার্থীদের উত্তরও খতিয়ে দেখা হবে। তার ভিত্তিতে পরীক্ষার্থীদের কোন কোন উত্তর বেছে নেওয়া হবে, সেটা নির্ধারণ করবেন এই কমিটির বিশেষজ্ঞরা।  এক মাসের মধ্যে একটি রিপোর্ট তৈরি করে কমিটিকে মতামত জানাতে হবে। ১১ জুন পরবর্তী শুনানি। সেদিন আদালত সেই রিপোর্ট দেখার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে।

মামলাকারীদের আইনজীবী ফিরদৌস সামিম জানিয়েছেন, প্রশ্ন যে ভুল ছিল সেটা নিশ্চিত। কিন্তু পরীক্ষার্থীদের কীভাবে সেই প্রশ্নের ভিত্তিতে নম্বর দেওয়া হবে, সেটাই বিচার্য। বিশ্বভারতীর কমিটিকে দায়িত্ব দিয়েছে আদালত।