কলকাতায় শুরু ১৮ উর্ধ্বদের টিকাকরণ, জেনে নিন কোথায়, কীভাবে পাবেন? খরচ কত?

কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত বায়োটেকের কাছে থেকে আপাতত কিছু পরিমাণ কোভ্যাক্সিনের ডোজ পাওয়া গিয়েছে। সেগুলিই দেওয়ার কাজ শুরু হবে।

  • TV9 Bangla
  • Published On - 18:33 PM, 4 May 2021
কলকাতায় শুরু ১৮ উর্ধ্বদের টিকাকরণ, জেনে নিন কোথায়, কীভাবে পাবেন? খরচ কত?
ফাইল চিত্র

কলকাতা: গোটা দেশের একাধিক রাজ্যে গত ১ মে থেকেই শুরু হয়েছে টিকাকরণ। কিন্তু ভাঁড়ারে পর্যাপ্ত টিকার অভাবে পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও একাধিক রাজ্যে ১৮ উর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা যায়নি। তবে মঙ্গলবার রাজ্যের প্রথম বেসরকারি হাসপাতালে শুরু হয়ে গেল তৃতীয় পর্যায়ের টিকা দেওয়ার কাজ। সূত্রের খবর, দক্ষিণ কলকাতার উডল্যান্ডস হাসপাতালে হাসপাতালে আজ থেকে প্রাপ্ত বয়স্কদের টিকা দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

গত ১ মে থেকে বেসরকারি হাসপাতালগুলিকে টিকা সরবরাহ করা বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। ফলে বিপাকে পড়ে টিকাকরণ বন্ধ রাখতে হয়েছে তাদের। সাধারণ মানুষের মধ্যে টিকা পাওয়া নিয়ে উদ্বেগও বেড়েছে। যদিও এই পরিস্থিতির মাঝে মঙ্গলবার উডল্যান্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত বায়োটেকের কাছে থেকে আপাতত কিছু পরিমাণ কোভ্যাক্সিনের ডোজ পাওয়া গিয়েছে। সেগুলিই দেওয়ার কাজ শুরু হবে।

হাসপাতাল সূত্রে খবর, মোট চারটি কেন্দ্রে টিকা দেওয়া হবে। প্রতিটি কেন্দ্রে ২৫০ জন করে মোট ১০০০ জনকে রোজ ভ্যাকসিন দেওয়া হবে। তবে সরাকরি হাসপাতালে গিয়ে টিকা নেওয়ার সুযোগ নেই। কোউইন পোর্টালের মাধ্যমে নাম নথিভুক্ত করেই ভ্যাকসিন নেওয়ার দিন বুক করতে হবে।

উল্লেখ্য, এতদিন রাজ্য সরকারগুলিতে বিনামূল্যেই ভ্যাকসিন সরবরাহ করেছিল কেন্দ্রীয় সরকার। বেসরকারি হাসপাতালগুলিও বিনামূল্যেই ভ্যাকসিন পাচ্ছিল রাজ্যের কাছে থেকে। কিন্তু, গত ১ মে থেকে রাজ্য জানায়, প্রস্তুতকারী সংস্থার থেকেই ভ্যাকসিন কিনতে হবে বেসকরকারি সংস্থাগুলিকে। তারপর ক্রমশ ভ্যাকসিন পাওয়া নিয়ে কিছু ধন্দ তৈরি হয়েছিল। তবে আগামিকাল থেকে তা ক্রমশ কেটে যাবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: নন্দীগ্রামে পুনর্গণনা হচ্ছে না, সমস্যা থাকলে আদালতে যেতে বলল কমিশন

যদিও ভারত বায়োটেক এবং সেরাম ইন্সটিটিউট থেকে বেসরকারি হাসপাতালগুলিতে ১২০০ টাকায় কোভ্যাক্সিন ও ৬০০ টাকায় কোভিশিল্ডের প্রতিটি ডোজ কিনতে হবে। ফলে যে টিকাই দেওয়া হোক না কেন, তাতে কিছুটা পরিষেবা করও দিতে হবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: আর সার্টিফিকেশনের অপেক্ষা নয়, রিপোর্ট পরে এলেও চলবে! বাড়িতেই কোভিড রোগীর মৃত্যুর ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত