SSC Recruitment: বড় বদল আনল SSC, মধ্যশিক্ষা পর্ষদের হাতে আর নিয়োগের ভার নয়

SSC Recruitment: ৯ বছর কলকাতা চাকরির সুযোগ পেয়েছেন উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীরা। শুরু হয়েছে কাউন্সেলিং। বাংলা ছাড়া অন্যান্য মিডিয়ামের কাউন্সেলিং আর মাত্র ২ দিন হলেই শেষ হয়ে যাবে। এরপর শুরু হবে বাংলা মিডিয়ামের কাউন্সেলিং।

SSC Recruitment: বড় বদল আনল SSC, মধ্যশিক্ষা পর্ষদের হাতে আর নিয়োগের ভার নয়
এসএসসি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2024 | 3:36 PM

কলকাতা: দুর্নীতির দায়ে জর্জরিত স্কুল সার্ভিস কমিশন। পরীক্ষার খাতায় নম্বর দেওয়া থেকে শুরু করে মেধাতালিকা, সল ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ উঠেছে। গত ২ বছরে এসএসসি তথা শিক্ষা দফতরের একাধিক প্রাক্তন কর্তাক গ্রেফতারও করা হয়েছে। এবার দায়মুক্ত হতেই নিয়মে বদল আনল এসএসসি! উচ্চ প্রাথমিকের নিয়োগ শুরু হয়েছে প্রায় ৯ বছর পরে। ইতিমধ্যেই শুরু হয়েছে কাউন্সেলিং। এরই মধ্যে সামনে এল এই বদলের কথা।

এতদিন স্কুল সার্ভিস কমিশন প্রার্থী বাছাই করে সুপারিশ করতো। অন্যদিকে শিক্ষক পদে নিয়োগ করতো মধ্যশিক্ষা পর্ষদ। এবার মধ্যশিক্ষা পর্ষদের হাতে এই নিয়োগ প্রক্রিয়ায় আর কোনও দায়িত্ব থাকছে না। সরাসরি নিয়োগ করবে স্কুলের ম্যানেজিং কমিটি। কারণ, ২০১৬ সালের আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়ায় এই কথার উল্লেখ ছিল।

এদিকে, ৯ বছর কলকাতা চাকরির সুযোগ পেয়েছেন উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীরা। শুরু হয়েছে কাউন্সেলিং। বাংলা ছাড়া অন্যান্য মিডিয়ামের কাউন্সেলিং আর মাত্র ২ দিন হলেই শেষ হয়ে যাবে। এরপর শুরু হবে বাংলা মিডিয়ামের কাউন্সেলিং।

এই খবরটিও পড়ুন

এখনও পর্যন্ত প্রায় ৪৫০ জন প্রার্থীকে কাউন্সেলিংয়ে ডেকেছে এসএসসি। তবে ১৪ শতাংশের বেশি চাকরিপ্রাপক কাউন্সেলিংয়ে হাজির হননি বলেই জানা গিয়েছে। ১০ বছর পর চাকরির সুযোগ হওয়ায় অনেকের মধ্যেই অনিহা দেখা যাচ্ছে। কতটা দ্রুত এই প্রক্রিয়া শেষ হয়, সেদিকেই তাকিয়ে আছেন প্রার্থীরা।

দীর্ঘদিন ধরে আইনি জটে আটকে ছিল এই নিয়োগের প্রক্রিয়া। হাইকোর্ট নির্দেশ দিলেও ফের চ্যালেঞ্জ করে একটি মামলা হয় সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্ট মামলা গ্রহণ না করায় হাইকোর্টের নির্দেশেই চলবে কাউন্সেলিং প্রক্রিয়া। ফলে চাকরির আশা দেখছেন প্রার্থীরা।