Durga Puja Weather: পুজোয় ঘুরে যেতে পারে আবহাওয়া, খুশির সঙ্গে থাকছে আশঙ্কার খবরও…

Durga Puja: এবার কার্তিক মাসে পুজো। ফলে এই সময় আবহাওয়ায় কিছুটা বদল এসেই যায়। কলকাতায় তা অনুভূত না হলেও জেলাগুলিতে তা স্পষ্ট হয়। এবারও তেমনটা হতে পারে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে নবমী-দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়।

Durga Puja Weather: পুজোয় ঘুরে যেতে পারে আবহাওয়া, খুশির সঙ্গে থাকছে আশঙ্কার খবরও...
দুর্গাপুজোর আবহাওয়ার পূর্বাভাস।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2023 | 10:21 AM

কলকাতা: চলতি সপ্তাহ থেকেই দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে আভাস দিল হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা কিছুটা কমতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কিছুটা কমবে। আপাতত আগামী ৪-৫ দিন আবহাওয়া শুষ্কই থাকবে। নবমী থেকে আবহাওয়ায় আবার বদল আসার একটা সম্ভাবনা রয়েছে। হতে পারে বৃষ্টি। আপাতত হাওয়া অফিসের যা পূর্বাভাস তাতে পুজোয় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। ষষ্ঠী থেকে অষ্টমী অবধি রোদ ঝলমলে আবহাওয়াই থাকবে। এমনও হতে পারে, অনুভূত হতে পারে উত্তুরে হাওয়ার প্রভাব। তেমনটা সত্যি হলে মনোরম আবহাওয়াতেই কাটবে পুজো।

এবার কার্তিক মাসে পুজো। ফলে এই সময় আবহাওয়ায় কিছুটা বদল এসেই যায়। কলকাতায় তা অনুভূত না হলেও জেলাগুলিতে তা স্পষ্ট হয়। এবারও তেমনটা হতে পারে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে নবমী-দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়।

যার জেরে সোমবার ও মঙ্গলবার নবমী-দশমীর দিন কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে আংশিক মেঘলা আকাশ ও বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও আগামী ৪৮ ঘণ্টা পর থেকে সেই বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে। দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।

লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরালা উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য আরবসাগরে এই ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে। ২১ অক্টোবর মঙ্গলবার নিম্নচাপ গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে এগোবে এবং আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তামিলনাড়ু উপকূলে।