সপ্তাহান্তে জাঁকিয়ে ঠান্ডা, আভাস দিল হাওয়া অফিস

আগামী দু'দিনও আবহাওয়া এরকমই থাকতে পারে। শুক্রবার সে ছবিতে বদলের সম্ভাবনা।

সপ্তাহান্তে জাঁকিয়ে ঠান্ডা, আভাস দিল হাওয়া অফিস
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Dec 15, 2020 | 8:44 AM

কলকাতা: ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পার করে গেলেও এখনও সে অর্থে শীতের (Winter) দেখা মেলেনি। সকালের দিকে শীতের আমেজটুকুই ভরসা। বেলা গড়ালে বাড়ছে তাপমাত্রা (Weather)। হাওয়া অফিস অবশ্য ইঙ্গিত দিয়ে রেখেছে এমন অবস্থা খুব বেশিদিন চলবে না। এবার পুরোদমে ব্যাটিং শুরু করতে পারে শীত। আলিপুর আবহাওয়া দফতরের আভাস মতো শুক্রবার থেকেই নামবে তাপমাত্রার পারদ। সপ্তাহান্তে অর্থাৎ শনিবার ও রবিবার জাঁকিয়ে পড়তে পারে ঠান্ডা।

আবহাওয়া অফিস বলছে, শনিবার এক ধাক্কায় পারদ নামতে পারে ৪ ডিগ্রি। শুক্রবার থেকেই পারদ নামার সম্ভাবনা। আগামী ১৪ দিনে উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। রাজস্থানের উত্তরাংশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার থেকে তাপমাত্রার পারদ হবে নিম্নমুখী। পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে ভালই ঠান্ডা অনুভূত হবে। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। আগামী দু’দিন কুয়াশার সতর্কবার্তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা ও মধ্য প্রদেশে। দক্ষিণ আরব সাগর, রাজস্থান ও শ্রীলঙ্কা উপকূলের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী কয়েকদিন তামিলনাডু, পদুচেরী, মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ঘন কুয়াশা থাকতে পারে দিনভরই। আকাশ আংশিক মেঘলা থাকবে। কোথাও দু’ এক পশলা হালকা বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। আগামী দু’দিন আবহাওয়ায় বিশেষ পরিবর্তন না এলেও শুক্রবার সে ছবিতে বদলের সম্ভাবনা।