Weather Update: এ ফাঁড়া কাটার নয়! বাংলার উপর আরও এক নিম্নচাপ, ভাসবে একাধিক জেলা

Heavy Rain in Bengal: বাংলার উপর তৈরি নিম্নচাপ এই মুহূর্তে ওড়িশা লাগোয়া বাংলার উপর রয়েছে।

Weather Update: এ ফাঁড়া কাটার নয়! বাংলার উপর আরও এক নিম্নচাপ, ভাসবে একাধিক জেলা
নিম্নচাপের ফাঁড়া যেন কাটতেই চাইছে না তামিলনাড়ুর উপর থেকে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 3:38 PM

কলকাতা: বাংলার উপর নিম্নচাপের ফাঁড়া যেন কাটতেই চাইছে না। একদিকে উত্তর তেলঙ্গনার উপরে তৈরি হওয়া নিম্নচাপ ও দখিনা পূবালি বাতাসের জেরে বর্ষণে যখন নাকাল বাংলার একাধিক জেলা। সেই সময় আবার নতুন করে বিপদের বার্তা শোনাল হাওয়া অফিস। মধ্য প্রদেশেও একটি নিম্নচাপ রয়েছে। একই সঙ্গে আবার বাংলার উপরও আলাদা একটি নিম্নচাপ ফুঁসছে। ফলে প্রবল বৃষ্টির সম্ভাবনা আরও জোরাল হয়ে উঠছে এ রাজ্যে।

আবহাওয়া দফতর আগেই বলে রেখেছে, মঙ্গলবার পর্যন্ত টানা বৃষ্টি দুর্যোগ চলবে দক্ষিণবঙ্গে। একই সঙ্গে উত্তরবঙ্গেও প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গে বুধবার অর্থাৎ লক্ষ্মীপুজোর দিনও ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা রয়েছে উত্তরের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গেও বুধবার বৃষ্টি হবে। বীরভূম মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে অন্যান্য জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

এ বছর বর্ষার মরসুমের আগে থেকেই বাংলায় যে হারে বৃষ্টি হয়েছে, অতি সম্প্রতি এমন পরিস্থিতির অভিজ্ঞতা বাংলার হয়নি। প্রশ্ন উঠছে, কী কারণে বার বার দুর্যোগের মুখে পড়তে হচ্ছে বাংলাকে। কম-বেশি প্রতি বছরই অক্টোবরে বৃষ্টি হয়। তবে এবার যেন অতি বৃষ্টি এবং বিস্তীর্ণ এলাকাজুড়ে বৃষ্টি হচ্ছে। অর্থাৎ বাংলার কয়েকটি জেলায় বৃষ্টিপাত বেশি হয় ঠিকই। তবে এবার সেই দুর্যোগগ্রস্ত জেলার সংখ্যা অনেক বেশি। একের পর এক নিম্নচাপ তৈরি হচ্ছে।

কেরল ও তামিলনাড়ুতে একটি নিম্নচাপ ছিল আরব সাগরের পাশে। সেই নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। অপর একটি নিম্নচাপ অন্ধ্র-ওড়িশা উপকূল হয়ে ঢুকেছিল। যা এখন অবস্থান করছে মধ্য প্রদেশের উপর। তার জন্যই রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায়।

এরই মধ্যে আবার আরও একটা নিম্নচাপ তৈরি হয়েছে বাংলার উপরই। সেই নিম্নচাপ এই মুহূর্তে ওড়িশা লাগোয়া বাংলার উপর রয়েছে। ফলে দখিনা পূবালি বাতাস প্রবল গতিতে এ রাজ্যের ভিতর ঢুকে পড়েছে। অর্থাৎ ঝাঁপিয়ে বৃষ্টির জন্য যা যা দরকার, সবরকম ইন্ধন নিয়ে এই মুহূর্তে বাংলা তৈরি। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলা, লাগোয়া রাজ্য ওড়িশা এবং ঝাড়খণ্ডেও ভারী বৃষ্টি হবে।

মধ্য প্রদেশের নিম্নচাপ আরব সাগর ও বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প টানছে। বাংলার যে নিম্নচাপ সেও জলীয় বাষ্প টানছে। একই সঙ্গে ভূমধ্যসাগর থেকে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলেই প্রবল বৃষ্টিপাত বিভিন্ন জায়গায়। অল্প সময়েই বেশি বৃষ্টিপাতের একটা প্রবণতা বাড়ছে। দেশের পূর্ব প্রান্ত, উত্তর পশ্চিম প্রান্ত এবং দক্ষিণ প্রান্তে বার বার বিপর্যয় ঘটছে।

কমলা সতর্কতা মানেই অতি ভারী বৃষ্টি। সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে জারি হয়েছে কমলা সতর্কতা। হলুদ সতর্কতা মানেই ভারী বৃষ্টি। যে সমস্ত জেলায় কমলা সতর্কতা রয়েছে সেগুলি বাদ দিয়ে বাকি সমস্ত জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে সোমবার।

আরও পড়ুন: Rainfall Alert: দুর্যোগ কাটতেই ফের নিম্নচাপের ভ্রূকূটি, কবে অবধি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা-ওড়িশা?