Rainfall Alert: দুর্যোগ কাটতেই ফের নিম্নচাপের ভ্রূকূটি, কবে অবধি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা-ওড়িশা?

Rainfall Alert in West Bengal-Odisha: ভারী বৃষ্টির জেরে দুই রাজ্যের নদীগুলিতেই জলস্তর বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে, এরফলে নীচু এলাকার ঘরবাড়িগুলি ফের একবার প্লাবিত হতে পারে। এছাড়াও দার্জিলিং, কালিম্পংয়ের মতো পার্বত্য অঞ্চলগুলিতে ধস নামার সম্ভাবনা রয়েছে।

Rainfall Alert: দুর্যোগ কাটতেই ফের নিম্নচাপের ভ্রূকূটি, কবে অবধি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা-ওড়িশা?
কত তারিখ অবধি চলবে ভারী বৃষ্টি? ছবি :PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 8:10 AM

ভূবনেশ্বর: খাতায় কলমে বর্ষা বিদায় নিলেও এত সহজে বৃষ্টি (Rainfall) থেকে মুক্তি পাচ্ছে না রাজ্যবাসী। রবিবারই আবহাওয়া দফতর সূত্রে জানানো হল, আগামী ২০ অক্টোবর অবধি মাঝারি থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে পশ্চিমবঙ্গে (West Bengal)। প্রতিবেশী রাজ্য ওড়িশা(Odisha)-ও এই বৃষ্টির দাপট থেকে রক্ষা পাবে না।

আবহাওয়া দফতর (IMD) সূত্রে জানানো হয়েছে, উত্তর তেলঙ্গনার উপরে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হয়েছে, পাশাপাশি বঙ্গোপসাগর উপকূল থেকে ঢুকছে দক্ষিণী-পূবালি বাতাস। এই কারণেই আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হতে পারে। শুধু পশ্চিমবঙ্গই নয়, লাগোয়া ওড়িশা এবং ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টি হতে পারে। বিপদ থেকে রক্ষা পেতে মঙ্গলবার অবধি দুই রাজ্যের মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে ঘণ্টৈয় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ঝড়ের সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৬০ কিলোমিটার। আগামী ১৯ অক্টোবর অবধি বঙ্গোপসাগরের উপকূলবর্তী এলাকা ও গভার সমুদ্রে এই নিম্নচাপের প্রভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ভারী বৃষ্টির জেরে দুই রাজ্যের নদীগুলিতেই জলস্তর বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে, এরফলে নীচু এলাকার ঘরবাড়িগুলি ফের একবার প্লাবিত হতে পারে। এছাড়াও দার্জিলিং, কালিম্পংয়ের মতো পার্বত্য অঞ্চলগুলিতে ধস নামার সম্ভাবনা রয়েছে।

ওড়িশায় বর্ষা দ্রুতগতিতে বিদায় নিচ্ছিল, তবে একের পর এক নিম্নচাপের প্রভাবে সেখানে বৃষ্টি লেগেই রয়েছে। আন্দামান সাগরের উপরে নিম্নচাপের কারণে যে ভারী বৃষ্টি শুরু হয়েছিল, তা থামতেই আরব উপকূলে তৈরি নিম্নচাপের প্রভাবেও উপকূলবর্তী এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়। এবার তেলঙ্গনার উপরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবেও শুরু হচ্ছে বৃষ্টি।

লাগাতার বৃষ্টিপাত হওয়ায় স্বাভাবিকভাবেই হড়পা বান ও ভূমিধসের সম্ভাবনা তৈরি রয়েছে। রাজ্য সরকারের তরফে প্রত্যেক জেলা প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে। ভারী বৃষ্টির প্রভাবে বাংলার ধানও ক্ষতিগ্রস্থ হতে পারে বলে জানানো হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের দক্ষিণ অংশে অর্থাৎ হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুরে রবিবার থেকেই বৃষ্টিপাত শুরু হবে। উত্তরের রাজ্যগুলিতে সোমবার থেকে বৃষ্টিপাত শুরু হবে।

অন্যদিকে, ওড়িশায় শনিবার থেকেই সুন্দরগঢ়, কেওনঝড়, ময়ূরভঞ্জ, বালাসোর, ভদ্রক, কেন্দ্রাপাড়া ও জগৎসিংপুরে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সুন্দরগড়, কেওনঝড়, ময়ূরভঞ্জ, ভদ্রক ও জয়পুরে। রাজ্যের স্পেশাল রিলিফ আধিকারিক জানিয়েছেন, সমস্ত জেলাশাসকদেরই পরিস্থিতির উপর কড়া নজর রাখতে বলা হয়েছে। স্থানীয় বাসিন্দা, বিশেষ করে উপকূল এলাকায় বসবাসকারীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: Kerala Flood Update: নিম্নচাপ সরলেও ফের ঘনাচ্ছে ভারী বৃষ্টির বিপদ, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর