Lakhimpur Violence: অজয় মিশ্রের ইস্তফার দাবিতে দিনভর রেল রোকো অভিযানের ডাক কৃষক সংগঠনের

Rail Roko Protest: কৃষক সংগঠনের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, অজয় মিশ্র তাঁর মন্তব্যের মাধ্যমে হিন্দু ও শিখদের মধ্যে হিংসা, শত্রুতা তৈরির চেষ্টা করেছেন। কৃষকরা যখন শান্তিপূর্ণভাবে প্রতিবাদ দেখাচ্ছিল, তখনও ওনার গাড়িরই এসে তাদের চাপা দিয়েছে।

Lakhimpur Violence: অজয় মিশ্রের ইস্তফার দাবিতে দিনভর রেল রোকো অভিযানের ডাক কৃষক সংগঠনের
দ্রুত আইন প্রত্যাহারের কাজ শেষ করতে চায় কেন্দ্র। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 8:52 AM

লখনউ: লখিমপুর কাণ্ডের (Lakhimpur Violence) মন্ত্রীপুত্রের গ্রেফতারির পর এবার কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রে(Ajaya Mishra)-র ইস্তফার দাবিতে রেল রোকো (Rail Roko) অভিযানের ডাক দিল কৃষক সংগঠন। দেশজুড়ে এ দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টে অবধি শান্তিপূর্ণভাবেই ট্রেন অবরোধ করা হবে বলে জানানো হয়েছে কৃষক সংগঠনের তরফে।

সংযুক্ত কিসান মোর্চা(Samyukta Kisan Morcha)-র তরফে জানানো হয়েছে, লখিমপুরের ঘটনার তীব্র প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রীর ইস্তফা ও বাকি অভিযুক্তদের গ্রেফতারির দাবিতে রেল রোকো অভিযানের পরিকল্পনা করা হয়েছে। আজ দেশজুড়ে কৃষকরা সকাল ১০টা থেকে ৪টে অবধি বিভিন্ন জায়গায় অবস্থান বিক্ষোভ দেখিয়ে রেল অবরোধ করবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশীষ মিশ্রকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। জেরায় সমস্ত প্রশ্নের উত্তর না দেওয়ায় ও তদন্তে অসহযোগিতার অভিযোগেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। তবে আন্দোলনকারী কৃষকদের দাবি, ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী জড়িত থাকায় কোনওভাবেই সুবিচার সম্ভব নয়। তাই তাঁকে ইস্তফা দিতেই হবে।

কৃষক সংগঠনের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, অজয় মিশ্র তাঁর মন্তব্যের মাধ্যমে হিন্দু ও শিখদের মধ্যে হিংসা, শত্রুতা তৈরির চেষ্টা করেছেন। কৃষকরা যখন শান্তিপূর্ণভাবে প্রতিবাদ দেখাচ্ছিল, তখনও ওনার গাড়িরই এসে তাদের চাপা দিয়েছে। পুলিশ সমন পাঠানোর পরও তিনি নিজের ছেলেকে বাঁচানোর ক্রমাগত চেষ্টা করে গিয়েছেন।

গত ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে একটি সভায় যাওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও উপ-মুখ্যমন্ত্রী কেশব মৌর্য্যের। কেন্দ্রীয়. মন্ত্রীর আসার খবর পেয়েই লখিমপুর খেরির কাছে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। এমন সময়ই একটি এসইউভি গাড়ি এসে পিছন থেকে আন্দোলনকারী কৃষকদের ধাক্কা মারে। এরপরই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ঘটনায় ৪জন কৃষক সহ মোট ৮ জনের মৃত্যু হয়।

প্রখম থেকেই কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র দাবি করে গিয়েছেন, গাড়িটি তাদের হলেও ঘটনাস্থলে তাঁর ছেলে আশাীষ মিশ্র উপস্থিত ছিলেন না। দেশজুড়ে এই ঘটনা ঘিরে প্রতিবাদের জেরে সুপ্রিম কোর্টে পৌঁছয় বিষয়টি। এর পরদিনই পুলিশ দুইজনকে গ্রেফতার করে। পরে মন্ত্রীপুত্রকেও হাজিরা দেওয়ার জন্য সমন জারি করা হয়। প্রথম সমন এড়িয়ে গেলেও দ্বিতীয় সমন পেয়ে হাজিরা দেন আশীষ মিশ্র। দীর্ঘ ১২ ঘণ্টা জেরার পর তদন্তে অসহযোগিতার অভিযোগে তাঁকে গ্রেফতার করে পুলিশ। জামিনের আর্জি খারিজ হয়ে যাওয়ায় আপাতত তিনি পুলিশি হেফাজতেই রয়েছেন।

এদিকে, একা কৃষকরাই নয়, কেন্দ্রীয় মন্ত্রীর ইস্তফা দাবি করে গত সপ্তাহেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে কংগ্রেসের প্রতিনিধি দল। এই দলের নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধী। লখিমপুর কাণ্ডের নিরপেক্ষ তদন্ত ও কেন্দ্রীয়মন্ত্রীর ইস্তফার দাবি জানিয়ে রাষ্ট্রপতির কাছে একটি স্মারকলিপিও জমা দেন তাঁরা।

আরও পড়ুন: Rainfall Alert: দুর্যোগ কাটতেই ফের নিম্নচাপের ভ্রূকূটি, কবে অবধি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা-ওড়িশা?