Kerala Flood Update: নিম্নচাপ সরলেও ফের ঘনাচ্ছে ভারী বৃষ্টির বিপদ, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর

PM Modi spoke to Kerala CM on Flood Situation: কেরলের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি গতকালই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেন এবং উদ্ধাকার্যে সাহায্য়ের আশ্বাস দেন।

Kerala Flood Update: নিম্নচাপ সরলেও ফের ঘনাচ্ছে ভারী বৃষ্টির বিপদ, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর
বন্যার জলে বিপর্যয় রুখতে মানববন্ধন। ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 6:54 AM

তিরুবনন্তপুরম: বৃষ্টি কমলেও বিপদ কাটেনি কেরলে (Kerala)। একটানা ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির (Flood Situation) সৃষ্টি হয়েছে কেরলে। এখনও অবধি মোট ২৩ জনের মৃত্যুর খবর মিলেছে, নিখোঁজ একাধিক। এরইমধ্যে ফের ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর(IMD)।

আরব সাগরে তৈরি যে নিম্নচাপের প্রভাবে এতদিন ভারী বৃষ্টি হচ্ছিল কেরল, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতে, শনিবার থেকেই সেই নিম্নচাপ দুর্বল হতে শুরু করেছে। ফলে বৃষ্টিপাতের পরিমাণও কমেছে। তবে এর স্থায়িত্ব বেশিদিনের নয়, কারণ ২০ অক্টোবর থেকেই ফের কেরলে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে এবং তা পরবর্তী তিন-চারদিন চলতে পারে।

অতি বৃষ্টির কারণে পার্বত্য অঞ্চলগুলিতে ভূমিধস ও হড়পা বানেই অধিকাংশ মানুষের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। কোট্টায়াম জেলায় ১৪ জনের মৃত্যু হয়েছে, ইদুক্কি জেলায় ৮ জনের মৃত্যু হয়েছে। কোঝিকোড়ে বৃষ্টির জমা জলে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্যের রাজস্ব মন্ত্রী কে রাজন গতকালই জানান, উদ্ধারকার্য শুরু করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও পুলিশও উদ্ধারকার্যে সাহায্য করছে। শনিবার ইদুক্কি ও কোট্টায়াম থেকে ধসের নীচে চাপা পড়া একাধিক ব্যকগ্তির দেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ব্যক্তিদেরও খোঁজ চালানো হচ্ছে। এনডিআরএফের পাশাপাশি রবিবার থেকে সেনাবাহিনী ও বায়ুসেনাও উদ্ধারকার্যে মদত দিচ্ছে।

এ দিকে, কেরলের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি গতকালই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেন এবং উদ্ধাকার্যে সাহায্য়ের আশ্বাস দেন। প্রধানমন্ত্রী টুইটে লেখেন, “ভারী বৃষ্টি ও ভূমিধসের কারণে যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে, তা নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা হয়েছে। কর্তৃপক্ষ আহত ও বন্যাদুর্গত মানুষদের সাহায্যের জন্য কাজ চালাচ্ছে। সকলের সুরক্ষা ও সুস্থতা কামনা করছি।”

রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও কেরলে সবরকমের সাহায্যের আশ্বাস দেন। তিনি টুইটে লেখেন, “কেন্দ্রীয় সরকার ক্রমাগত কেরলের বন্যা পরিস্থিতির উপর নজর রাখছে। কেন্দ্রের তরফে সবরকমের সাহায্য করা হবে। ইতিমধ্যেই এনডিআরএফের দল পাঠানো হয়েছে উদ্ধারকার্যের জন্য। সকলের সুরক্ষা কামনা করি।”

আবহাওয়া দফতর সূত্রে গতকালই জানানো হয়, দক্ষিণ-পশ্চিম আরব সাগরে যে নিমেনচাপটি তৈরি হয়েছিল, তা ধীরে ধীরে দুর্বল হতে শুরু করেছে। এরফলে কেরল ও পার্শ্ববর্তী এলাকাগুলিতে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ হ্রাস পাবে। তবে অভ্যন্তরীণ কর্নাটক ও তামিলনাড়ুতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপ সরলেও আগামী ২০ তারিখ থেকেই ফের ভারী বৃষ্টিপাত শুরু হতে চলেছে কেরলে। পরবর্তী ৩-৪ দিন এই বৃষ্টি জারি থাকবে।

আরও পড়ুন: Poonch Encounter: পুঞ্চে ৮ দিন ধরে লুকিয়ে থাকা জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছে পাকিস্তানের কমান্ডোরা?