Covid-19 vaccine for children: কবে করোনার রক্ষাকবচ পাবে শিশুরা? কিসের অপেক্ষায় আছে কেন্দ্র?

Dr VK Paul: ইতিমধ্যে শিশুদের দেওয়ার ক্ষেত্রে অনুমোদন পেয়েছে কোভ্যাক্সিন। তবে ঠিক কবে থেকে শিশুদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে, তা এখনও জানা যায়নি।

Covid-19 vaccine for children: কবে করোনার রক্ষাকবচ পাবে শিশুরা? কিসের অপেক্ষায় আছে কেন্দ্র?
শিশুদের জন্য কোভ্যাক্সিনের টিকাও পেয়েছে অনুমোদন। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 8:09 AM

নয়া দিল্লি: দেশ জুড়ে চলছে করোনার টিকাকরণ (Covid Vaccination) প্রক্রিয়া। ১৮ বছরের বেশি বয়সিরা ইতিমধ্যেই টিকা পেতে শুরু করেছেন। কিন্তু শিশুদের টিকা (Child Vaccination) দেওয়ার দিনক্ষণ এখনও স্থির হয়নি। পরীক্ষা-নিরীক্ষার পরে শিশুদের টিকা দেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হলেও, কবে থেকে শিশুরা ভ্যাকসিন পাবে তা জানা যায়নি। দেশ জুড়ে স্কুল খোলার প্রক্রিয়া শুরু করা নিয়ে ভাবনা চিন্তা চলছে। তাই শিশুদের টিকা দেওয়া এই মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশুদের টিকাকরণ প্রসঙ্গে নীতি আয়োগ ও দেশের করোনা সংক্রান্ত টাস্কফোর্সের সদস্য ড. ভি কে পাল (Dr. V K Paul) জানালেন, ভ্যাকসিনের যোগান কতটা আছে সেটার উপরে নির্ভর করবে শিশুদের টিকাকরণ।

রবিবার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ড. ভি কে পাল জানিয়েছেন শীঘ্রই শিশুদের টিকাকরণ শুরু হবে। তবে ঠিক কবে থেকে সেই টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে তা এখনও স্থির করেনি সরকার। শিশুদের টিকা দেওয়ার ক্ষেত্রে প্রথম ছাড়পত্র পেয়েছিল জা়ইডাস ক্যাডিলার ভ্যাকসিন। ইতিমধ্যেই ছাড়পত্র দেওয়া হয়েছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকেও। শিশুদের টিকাকরণের এর ক্ষেত্রে দুটি দিকে নজর দেওয়ার কথা বলেছেন তিনি। একদিকে কোন ভ্যাকসিন শিশুদের ওপর সঠিকভাবে কাজ করবে, সে দিকে যেমন নজর রাখতে হবে, তার পাশাপাশি কোন ভ্যাকসিনের যোগান রয়েছে সেটার ওপর নির্ভর করবে শিশুদের টিকাকরণ প্রক্রিয়া।

একই সঙ্গে দেশের করোনা পরিস্থিতি নিয়ে সতর্ক করেন তিনি। তিনি উল্লেখ করেন, করোনা সংক্রমণের হার কমতে শুরু করেছে ঠিকই, তবে এখনও যে বিপদ কেটেছে তা বলা সম্ভব নয়। ভারতের দ্বিতীয় ঢেউ-এর বিপদ কিছুটা কমলেও ড. ভি কে পাল মনে করিয়ে দিয়েছেন যে বিশ্বের অনেক দেশেই দুইয়ের বেশি সংক্রমনের ঢেউ দেখা গিয়েছে। পাশাপাশি উৎসবের মরসুমে ও সতর্ক করেছেন তিনি। তিনি উল্লেখ করেন করোনা সংক্রমণ ছড়ানোর এটা মোক্ষম সময়।

পুজোর মধ্যেই  ড্রাগ কন্ট্রোল অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে, ২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য  জ়াইকোভ ডি (ZyCov- D) ও কোভ্যাক্সিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।

টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) ১৮ বছরের কম বয়সিদের করোনা টিকার দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে আগেই। জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের ছাড়পত্র পাওয়ার জন্য, সেই সংক্রান্ত রিপোর্ট সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাজেশনের (Central Drug Standard Control Organization) কাছে জমা দেওয়া হয়। শেষ ট্রায়ালে দেখা গিয়েছে প্রাপ্ত বয়স্কদের জন্য নির্ধারিত কোভ্যাক্সিনের মতোই ছোটদের কোভ্যাক্সিনও শিশুদের জন্য নিরাপদ। তবে চিকিৎসক মহলের একাংশের মতে এই টিকার ক্ষেত্রেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের প্রয়োজনীয়তা রয়েছে।

আরও পড়ুন: Kerala Flood Update: নিম্নচাপ সরলেও ফের ঘনাচ্ছে ভারী বৃষ্টির বিপদ, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর