Congress: ছুটির দিনেও মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক, নির্বাচনের কথা মাথায় রেখেই বরফ গলাতে উদ্যোগী সিধু?

Navjot Singh Sidhu Meets Charanjit Singh Channi: দলের অন্দরে ভুল বোঝাবুঝি ও মতবিরোধ দূর করতে শীর্ষ নেতৃত্বের তরফে নভজ্যোত সিং সিধু ও মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নিকে মুখোমুখি বৈঠকে বসার পরামর্শ দেওয়া হয়েছিল।

Congress: ছুটির দিনেও মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক, নির্বাচনের কথা মাথায় রেখেই বরফ গলাতে উদ্যোগী সিধু?
কী হতে চলেছে পঞ্জাবে কংগ্রেসের ভবিষ্যৎ? ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 7:31 AM

চণ্ডীগঢ়: দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বনিবনা হতেই সুর নরম সিধুর (Navjot Singh Sidhu)। প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা প্রত্যাহারের পর রবিবার বিকেলেই তিনি পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)-র সঙ্গে দেখা করলেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন পঞ্জাব কংগ্রেসের পর্যবেক্ষক হরিশ চৌধুরি (Harish Choudhury)।

সূত্রের খবর, গতকাল পঞ্জাব ভবনে হওয়া সিধু-চন্নির এই বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী পারগত সিংও (Pargat Singh)। তবে এই বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ। কারণ দলীয় সূত্রে খবর, পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসাবে চরণজিৎ সিং চন্নিকে নির্বাচন ও পরে চন্নি যাদের মন্ত্রিসভায় স্থান দেন, সেই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষের কারণেই কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন নভজ্যোত সিং সিধু।

গত ১৪ অক্টোবর হরিশ রাওয়াত ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপালের সঙ্গে বৈঠকে  অবশেষে মন গলে সিধুর। বৈঠক শেষে বেরিয়ে এসে তিনি জানান,সমস্ত ভুল বোঝাবুঝি দূর হয়ে গিয়েছে। তাঁর যাবতীয় উদ্বেগ ও দাবি শীর্ষ নেতৃত্ব শুনেছে, সেগুলি সমাধানের চেষ্টাও করা হচ্ছে। পরে দশেরার দিন রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন সিধু। এরপরই প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা প্রত্যাহার করে নেন তিনি।

সূত্রের খবর, দলের অন্দরে ভুল বোঝাবুঝি ও মতবিরোধ দূর করতে শীর্ষ নেতৃত্বের তরফে নভজ্যোত সিং সিধু ও মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নিকে মুখোমুখি বৈঠকে বসার পরামর্শ দেওয়া হয়েছিল। আসন্ন নির্বাচনকেই আপাতত পাখির চোখ করে এগোনোর নির্দেশ দেওয়া হয়েছে দুই নেতাকে। গতকালই সিধু টুইটারে দলনেত্রী সনিয়া গান্ধীকে লেখা একটি তিন পাতার চিঠি প্রকাশ্যে আনে। ওই চিঠিতে সিধু আসন্ন বিধানসভা নির্বাচনে কোন ১৩টি বিষয়ে প্রচার চালাবে কংগ্রেস, তা তুলে ধরেছে। এরমধ্যে পঞ্জাবের মাদক সমস্যা, বালি উত্তোলন, কর্মসুযোগ, পিছিয়ে পড়া গোষ্ঠী ও জনজাতির উন্নয়ন সহ একাধিক বিষয়ের উল্লেখ রয়েছে। মূলত এই ১৩টি বিষয়ের উপর ভিত্তি করেই আসন্ন নির্বাচনের জন্য প্রচার চালাক কংগ্রেস, এমনটাই চান সিধু। দলনেত্রীকে পাঠানো চিঠি প্রকাশ করার পরই মুখ্যমন্ত্রীর সঙ্গে এই বৈঠক হওয়ায়, নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়েই আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

গত ৩০ সেপ্টেম্বরই মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি, কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু ও পঞ্জাব কংগ্রেসের সাধারণ সম্পাদক নিয়ে তিন সদস্যের প্য়ানেল কমিটির তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে, মন্ত্রিসভা ও বিভিন্ন আধিকারিক পদে রদবদল নিয়ে যে অসন্তোষ তৈরি হয়েছে, তা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। ওই পরিকল্পনা অনুযায়ী, তিন সদস্যের এই কমিটির প্রতি সপ্তাহে একবার বিভিন্ন দলীয় সিদ্ধান্ত নিয়ে আলোচনায় বসার কথা। এবার সেই শর্ত পূরণ করা হয় কিনা, তাই-ই এখন দেখার।

আরও পড়ুন: Kerala Flood Update: নিম্নচাপ সরলেও ফের ঘনাচ্ছে ভারী বৃষ্টির বিপদ, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর