Weather Forecast: বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট, শীতে জুবুথুবু কলকাতা-সহ গোটা বঙ্গ

আজই কলকাতায় মরসুমের শীতলতম দিন। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্র ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আকাশ থাকবে পরিষ্কার।

Weather Forecast: বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট, শীতে জুবুথুবু কলকাতা-সহ গোটা বঙ্গ
জমিয়ে শীত পড়ছে বঙ্গেImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2023 | 8:27 AM

কলকাতা: জলীয় বাষ্পের বাধা কাটতেই স্বমেজাজে ব্যাটিং শুরু করেছে উত্তুরে হাওয়া। এর জেরে বঙ্গে বেড়েছে ঠান্ডার আমেজ। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় সোমবার সকাল থেকে শীতের আমেজ অনুভূত হয়েছে। কলকাতায় তো পারদ স্বাভাবিকের থেকে নীচে নেমে গিয়েছে। আজই কলকাতায় মরসুমের শীতলতম দিন। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্র ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আকাশ থাকবে পরিষ্কার। উঠবে রোদ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বঙ্গোপসাগরের বুকে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় মিগজাউম। এর জেরে বঙ্গের বাতাসেও ঢুকেছিল জলীয় বাষ্প। এর জেরে গত সপ্তাহের শেষ দিকে বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে রাজ্যে। এই জলীয় বাষ্পের জেরে বাধাপ্রাপ্ত হয়েছিল উত্তুরে হাওয়া। এ জন্যই কিছুটা থমকে ছিল শীতের পথচলা। কিন্তু তা সরতেই জাঁকিয়ে বসছে শীত।

সোমবার সকালে ঠান্ডার পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় ঢেকেছিল কুয়াশার চাদরে। সেই সঙ্গে তাপমাত্রাও কমেছে উল্লেখযোগ্য হারে। সেই সঙ্গে বইছে শীতল হাওয়া। ডুয়ার্সের বিভিন্ন অংশে কুয়াশার প্রভাব পড়েছে যান চলাচলে। দৃশ্যমানতা কম থাকায় হাইওয়েতে গাড়ি চলছে ধীর গতিতে।