Weather Update: পুরুলিয়ায় শুরু হয়ে গেল বৃষ্টি, শুধু জল নয়, টুকটাক পড়ছে ‘বরফ’ও

Weather: সোমবার ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০-৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

Weather Update: পুরুলিয়ায় শুরু হয়ে গেল বৃষ্টি, শুধু জল নয়, টুকটাক পড়ছে 'বরফ'ও
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2024 | 5:06 PM

কলকাতা: প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। সোমবার থেকে ৪৮ ঘণ্টা ঝড়বৃষ্টির সতর্কতা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে পুরুলিয়া, নদিয়া-সহ একাধিক জেলায়। পুরুলিয়ায় শিলাবৃষ্টিও হচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত।

ঝাড়খন্ডে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্য প্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। সোমবার কালবৈশাখীরও সতর্কতা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ নদিয়া, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে বা তার বেশি দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে। মঙ্গলবার ১১ জেলায় কালবৈশাখীর সতর্কতা রয়েছে। কলকাতা, হাওড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, ও পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে।

কী কী সতর্কতা শুনিয়েছে হাওয়া অফিস-

সমুদ্রে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার হতে পারে। মঙ্গলবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সঙ্গে থাকবে দমকা ঝোড়ো হাওয়া।

কলকাতা-সহ সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

মঙ্গলবার ১১ জেলাতে কালবৈশাখীর সতর্কতা রয়েছে।

ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে।

বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে প্রতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। 

সোমবার ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০-৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।