Weather Update: আপাতত ছুটি বৃষ্টির, জাঁকিয়ে পড়বে ঠান্ডা, লেপ-কম্বল তৈরি আছে তো?

Kolkata: শুক্রবার সারাদিন আকাশ মেঘলাই ছিল। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গ কমবে তাপমাত্রা। দার্জিলিং-সহ কয়েকটি জেলায় তাপমাত্রা আগামী দু’দিনের ৩ ডিগ্রি কমবে

Weather Update: আপাতত ছুটি বৃষ্টির, জাঁকিয়ে পড়বে ঠান্ডা, লেপ-কম্বল তৈরি আছে তো?
আসছে শীত, ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 5:22 PM

কলকাতা: অবশেষে ছুটি বৃষ্টির। দেরিতে হলেও আসছে শীত (Winter)। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়তে শুরু করবে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রাও কমবে। তবে দিনের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। জানাল আলিপুর হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা কাটতে শুরু করেছে। রাজ্যে আস্তে আস্তে প্রবেশ করছে উত্তুরে হাওয়া। তাই কলকাতাতেও নামতে শুরু করছে তাপমাত্রার পারদ। শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিনে এই তাপমাত্রার পারদ আরও কমবে। কমবে রাতের তাপমাত্রা।

শুক্রবার সারাদিন আকাশ মেঘলাই ছিল। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গ কমবে তাপমাত্রা। দার্জিলিং-সহ কয়েকটি জেলায় তাপমাত্রা আগামী দু’দিনের ৩ ডিগ্রি কমবে। কিন্তু, মাঝেমধ্যেই যে বৃষ্টির ফাঁড়া দেখা দিয়েছে, তার কী পরিণতি? আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই বৃষ্টির কারণ হল স্থানীয় মেঘ।

উত্তর-পশ্চিম দিক থেকে আসা ঠাণ্ডা হাওয়া ও বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা জনিত হাওয়া ওপর দিকে উঠছে, তাই এই দুই বিপরীত চরিত্রের হাওয়ার ধাক্কা লেগে স্থানীয়ভাবে মেঘ তৈরি হচ্ছে, আর তার জেরেই এই বৃষ্টি হচ্ছে। যদিও, আর শহরে অন্তত বৃষ্টিপাতের কোনও আশঙ্কাই নেই।

জওয়াদের সরাসরি প্রভাব পড়েনি রাজ্যে। তবে নিম্নচাপের জেরে গত সোমবার দিনভর বৃষ্টি চলতে থাকে কলকাতা ও উপকূলবর্তী এলাকাগুলিতে। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইতে শুরু করে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয় কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই। টিকিয়াপাড়া থেকে দাশনগর, লিলুয়া বা সালকিয়া। বড় রাস্তা থেকে অল-গলি সর্বত্র জমেছে জল। তবে আস্তে আস্তে জল নামতে শুরু করেছে।

মঙ্গলবার ঝকঝকে আবহাওয়া দেখে খুশি হয়েছিলেন অনেকেই। কিন্তু, প্রশ্ন একটাই, শীত কবে আসছে? আবহবিদরা জানিয়েছেন, আগামী সপ্তাহেই আসতে চলেছে শীত। হু হু করে হবে পারদপতন। ১৫ ডিসেম্বর থেকেই শহরে অনুভূত হবে শীত।

আরও পড়ুন: CBI arrested Burdwan Municipal Chairperson in Chit Fund Case: চিটফান্ড-কাণ্ডে তৃণমূল নেতাকে গ্রেফতার করল CBI

আরও পড়ুন: Mamata Banerjee Nepal Visit: মুখ্যমন্ত্রীর নেপাল সফরেও ‘না’ বিদেশমন্ত্রকের! দেওয়া হল না ছাড়পত্র