‘আমাদের নেত্রী মীনাক্ষী’, আলিমুদ্দিনে ‘সারপ্রাইজ’ দিলেন সেলিম

মীনাক্ষীর এই জনপ্রিয়তাই কি আগামী দিনে বাম শিবিরের কোনও বড় সিদ্ধান্তে অগ্রণী ভূমিকা নিতে পারে? রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন মীনাক্ষী কেবল নন্দীগ্রামের প্রার্থী হয়ে থাকবেন এমনটা হবে না। বরং, ভবিষ্যতে বাংলার হালে লাল ফিরলে তাঁকেই 'কাণ্ডারী' হতে দেখা যেতে পারে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

'আমাদের নেত্রী মীনাক্ষী', আলিমুদ্দিনে 'সারপ্রাইজ' দিলেন সেলিম
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 11:03 PM

কলকাতা: রাত পোহালেই নির্বাচন। সপ্তাহান্তে আলিমুদ্দিন স্ট্রিটে সাংবাদিক বৈঠক সারলেন সিপিআইএমের (CPIM) পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। বৈঠকে উপস্থিত ছিলেন নন্দীগ্রামের সংযুক্ত মোর্চার তরফে সিপিআইএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়ও। এ দিন, বৈঠক শুরুর আগে সেলিম জানান, সকলের জন্য একটি ‘সারপ্রাইজ’ রয়েছে। বৈঠক শুরু হতেই দেখা যায়, সেলিমের পাশেই বসে রয়েছেন মীনাক্ষী মুখোপাধ্যায়। বৈঠকে সেলিম মীনাক্ষীকে ‘আমাদের নেত্রী’ বলে সম্বোধন করেন।

সেলিমের এই সম্বোধন কিন্তু কান এড়ায়নি রাজনৈতিক বিশ্লেষকদের। একুশের নির্বাচনে যে কয়টি তরুণ মুখ সামনের সারিতে উঠে এসেছে তার মধ্যে মীনাক্ষী অন্যতম। নন্দীগ্রামের মতো কঠিন জমিতে যেখানে মমতা-শুভেন্দু দ্বৈরথ বিদ্য়মান, সেখানে লড়াই করার সাহস দেখিয়েছেন মীনাক্ষী। মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পরবর্তী ‘তরুণী নেত্রীর’ মুখ হিসেবেও পরিচিত হয়েছেন তিনি। মীনাক্ষীর এই জনপ্রিয়তাই কি আগামী দিনে বাম শিবিরের কোনও বড় সিদ্ধান্তে অগ্রণী ভূমিকা নিতে পারে? রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন মীনাক্ষী কেবল নন্দীগ্রামের প্রার্থী হয়ে থাকবেন এমনটা হবে না। বরং, ভবিষ্যতে বাংলার হালে লাল ফিরলে তাঁকেই ‘কাণ্ডারী’ হতে দেখা যেতে পারে বলেই মনে করছেন বিশ্লেষকরা। এ দিনের সাংবাদিক বৈঠকে সেলিমের ‘সারপ্রাইজ’ ও সম্বোধন যেন এমনই ইঙ্গিত দিল বলেই মনে করছে ওয়াকিবহালমহল।

যদিও, ক্ষমতায়ন নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন মীনাক্ষী। তিনি স্পষ্টই বলেন, ”দল আমাকে জায়গা দিয়েছে। মনোনীত করেছে। দায়িত্ব দিয়েছে। আমি কেবল সেই দায়িত্ব পালন করতে চাই। এর বেশি আর কিছু ভাবি না। নন্দীগ্রামের (Nandigram) মাটি থেকে লড়াই শুরু করেছি। এই লড়াইটা ছড়িয়ে যাক এমনটাই চাই। আমাদের দাবি, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের দাবি। সেই লক্ষ্যে আমরা সফল হবোই।”

শুক্রবার, আলিমুদ্দিনে যৌথ বক্তব্য রাখেন সেলিম ও মীনাক্ষী। করোনা আবহে নির্বাচনী প্রচার  নিয়ে  ইতিমধ্যেই বাম সম্পাদকমণ্ডলীর সাংগঠনিক বৈঠক হয়ে গিয়েছে। বড় কর্মসূচিতে রাশ টানতে চেয়ে ‘ছোট সৃজনশীল’ কর্মসূচির নির্দেশ দিয়েছেন সেলিম। এ দিনও বৈঠকে সেই প্রসঙ্গ উত্থাপন করেই বর্ষীয়ান বাম নেতা বলেন, ”গত লকডাউনের প্রভাব এখনও কাটেনি। মানুষ এখনও বিপদগ্রস্ত। এর মধ্যেই কমিশন (Election Commission) থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি থোড় করছেন। নেতারা রোড-শো, জনসভা কিছুই বাদ দিচ্ছেন না। আমরা বারবার কমিশনের কাছে অনুরোধ করছি করোনা আবহ মাথায় রেখে যথাযথ ব্যবস্থা নিতে। কিন্তু, কমিশন কেবল বিশেষ দলগুলির অঙ্গুলিহেলনেই চলে। আমরা সঙ্কীর্ণ রাজনীতি করি না। কমিশনের নির্দেশ আমরা পালন করছি। কিন্তু সাধারণ মানুষের চিন্তা আগে করতে হবে।”

কিছুদিন পরেই রামনবমী। সে প্রসঙ্গেও এ দিন, সেলিম বলেন, ”হিংসা তো কেবল নির্বাচনে ছড়াবে এমন নয়। রামনবমীকে কেন্দ্র করেও নানারকম সভা সমাবেশ হবে। সেও একরকমের প্রচার। তার জেরেও বিক্ষোভ হতে পারে। কমিশনকে সেক্ষেত্রে কঠোর হতে অনুরোধ করব।” এ দিন, রাজ্য সরকারের কাছে বিনামূল্যে রেশন ও করোনা টিকা প্রদানের জন্য আরও সচেতন হওয়ার আবেদন করেন বাম নেতৃত্ব।

আরও পড়ুন: বড় কর্মসূচিতে রাশ চায় আলিমুদ্দিন স্ট্রিট, ‘ময়দান ছেড়ে যাব না’ বললেন সূর্যকান্ত