BC Roy Hospital: বাবার কাঁধে অক্সিজেনের সিলিন্ডার, মায়ের কোলে অসুস্থ শিশু; মর্মান্তিক দৃশ্য বি সি রায় হাসপাতালে

Child Health: হাবড়া থেকে এসেছেন দেবদাস গায়েন। তিনি হাসপাতালের মাটিতে প্লাস্টিক পেতে বসে আছেন, তাঁর সামনে লাল রঙের একটি বালতি রাখা। সেই বালতিতে জ্বলছে ধূপকাঠি, ভিতরে দেবতার মূর্তি রাখা।

BC Roy Hospital: বাবার কাঁধে অক্সিজেনের সিলিন্ডার, মায়ের কোলে অসুস্থ শিশু; মর্মান্তিক দৃশ্য বি সি রায় হাসপাতালে
মর্মান্তিক সেই দৃশ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 3:12 PM

কলকাতা: ক্রমেই ভয়ঙ্কর হচ্ছে বিসি রায় হাসপাতালের (BC Roy Hospital) চিত্রটা। রবিবার রাত থেকে জ্বর, শ্বাসকষ্টে আরও চার শিশু মারা গিয়েছে এই হাসপাতালে। এরইমধ্যে মর্মান্তিক সব ছবি উঠে আসছে হাসপাতাল চত্বরে। বাবা, মায়ের অসহায়তা চরমে। বাবার কাঁধে অক্সিজেনের সিলিন্ডার আর মায়ের কোলে শিশু, সেই ছবি ধরা পড়েছে টিভি নাইন বাংলার ক্যামেরায়। প্রশ্ন উঠছে, এটা কি পরিকাঠামোর অভাব নাকি অব্যবস্থা? শিশুরোগীর ভিড় নাকি রেফার রোগের চাপে নাজেহাল হাসপাতাল? পর পর শিশুমৃত্যু উস্কে দিচ্ছে একাধিক প্রশ্ন। প্রশাসনের তরফে বারবারই দাবি করা হচ্ছে, আগের থেকে শিশুমৃত্যু অনেকটাই কমেছে। কিন্তু হাসপাতালে রাতদিন এক করে পড়ে থাকা রোগীর আত্মীয়দের বক্তব্য অন্য। তাঁরা বলছেন, রোজই শিশু মারা যাচ্ছে। দিনের বেলা হোক বা রাতের বেলা নিথর বাচ্চা নিয়ে কাঁদতে কাঁদতে ফিরছে রোগীর পরিবার।

যদিও টাস্ক ফোর্সের কমিটি বা রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকে বলা হচ্ছে সংক্রমণের তীব্রতা অনেকটাই কমেছে। তারা বলছে, বিসি রায় শিশু হাসপাতালে রেফারের চাপও কম। তবে রোগীর আত্মীয়রা বলছেন, তাঁদের উদ্বেগ কাটছে না। এমনও দেখা যাচ্ছে, রোগীর আত্মীয়রা নিজেদের আরাধ্য দেবতার ছবি নিয়ে দিনরাত এক করে প্রার্থনা করে যাচ্ছেন হাসপাতালে বসেই।

হাবড়া থেকে এসেছেন দেবদাস গায়েন। তিনি হাসপাতালের মাটিতে প্লাস্টিক পেতে বসে আছেন, তাঁর সামনে লাল রঙের একটি বালতি রাখা। সেই বালতিতে জ্বলছে ধূপকাঠি, ভিতরে দেবতার মূর্তি রাখা। দেবদাসের নাতি ভর্তি রয়েছে হাসপাতালে। তিনি বলেন, “আমার নাতিকে যাতে সুস্থ করে বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে পারি, তার জন্য প্রার্থনা করছি সারাক্ষণ। বালতির মধ্যে গণেশের মূর্তি রয়েছে। সেই মূর্তি আমরা জলে রেখেছি। সঙ্গে ধূপ জ্বালিয়ে রেখেছি। এই ঠাকুর যদি আমাদের না বাঁচায় আমরা জল থেকে ওঠাব না।” সবরকম বিশ্বাসকে আঁকড়ে ধরে হাসপাতালচত্বরে বসে আছে শ’য়ে শ’য়ে শিশুর পরিবার। ওদিকে হাসপাতালের বেডে যুঝছে ছোট্ট ছোট্ট প্রাণগুলো।