সুখবর! জুলাইয়ে অনুষ্ঠিত হচ্ছে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

কলকাতা বইমেলাতে প্রথম পালিত হবে '২১-এর ভাষা উৎসব। পালিত হবে নেতাজি ও সত্যজিতের জন্মজয়ন্তী।

সুখবর! জুলাইয়ে অনুষ্ঠিত হচ্ছে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা
বৈঠকে গিল্ড কর্তারা, নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 7:50 PM

কলকাতা: বইপ্রেমীদের জন্য সুখবর। দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে অনুষ্ঠিত হতে চলেছে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)। চলতি বছরে জুলাই মাসেই হবে কলকাতা বইমেলা। সল্টলেক সেন্ট্রাল পার্কেই বসবে পরিচিত বইয়ের আসর।

পূর্ব পরিকল্পনামাফিক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার বইমেলার থিম কান্ট্রি হবে বাংলাদেশ। একই সঙ্গে নেতাজির ১২৪ তম জন্মবার্ষিকী ও সত্যজিতের জন্মশতবর্ষও উদযাপন হবে বইমেলায়। কলকাতা বইমেলায় (International Kolkata Book Fair) প্রথম পালিত হবে অমর একুশে ভাষা উৎসব।

আরও পড়ুন : অর্থমন্ত্রীর বদলে এবার বাজেট পড়তে পারেন মমতা

সাধারণত, শীতের মরশুমেই পালিত হয় আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এ বছর, করোনা পরিস্থিতিতে কীভাবে বইমেলা হবে তা নিয়ে রীতিমতো সংশয়ে ছিলেন গিল্ড কর্তৃপক্ষ। গত ৫ জানুয়ারি এক বৈঠকে এই অনিশ্চয়তাকেই তুলে ধরে বইমেলা স্থগিত করার নির্দেশ দেন গিল্ড কর্তারা। যদিও বৈঠকের পর প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ উপস্থিত। স্বস্তির নিশ্বাস ফেলছেন প্রকাশকরাও।

অসময়ে হলেও পালিত হচ্ছে বইমেলা। থাকছে নানা নতুন চমকও। গিল্ডের তরফে জানানো হয়েছে, বইমেলায় অংশ গ্রহণের জন্য  প্রকাশক, পুস্তকবিক্রেতা, লিটল ম্যাগাজিন ও অন্যান্য সব আবেদনপত্র গিল্ড অফিসে জমা নেওয়া শুরু হবে আগামী ১ মার্চ থেকে। বইমেলার অন্যতম আকর্ষণ, কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল এবারেও যথাযথ সময়ে অনুষ্ঠিত হবে।

বাংলা নববর্ষ উপলক্ষে এবারেও কলেজ স্কোয়ারে এবং বইপাড়ায় আয়োজিত হবে নববর্ষ বই উৎসব। একইসময় সাড়ম্বরে পালিত হবে বিশ্ব বই দিবসও।

বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান বলেন, “আমরা আনন্দিত বইমেলায় থিম কান্ট্রি বাংলাদেশ৷ এ বছর ভারত-বাংলাদেশ কূটনীতিক সম্পর্কের ৫০ বছর। কোভিডের জন্য বাংলাদেশ বইমেলা পিছিয়ে গিয়েছে। প্যাভিলিয়নের জায়গা বাড়ানোর আর্জি জানাচ্ছি।”