SKOCH Award: স্কচ অ্যাওয়ার্ড পেল উৎসশ্রী, খুশির হাওয়া স্কুল শিক্ষা দফতরে

Utshasree: এক বছরের বেশি সময় ধরে উৎসশ্রী পোর্টালের মাধ্যমে শিক্ষক শিক্ষিকারা বদলি হচ্ছেন।

SKOCH Award: স্কচ অ্যাওয়ার্ড পেল উৎসশ্রী, খুশির হাওয়া স্কুল শিক্ষা দফতরে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 6:01 PM

কলকাতা: বাংলার মুকুটে নয়া পালক। উৎসশ্রী (Utshasree) পোর্টাল পেল স্কচ সিলভার পুরস্কার। স্কুল শিক্ষক-শিক্ষিকাদের বদলির জন্য তৈরি হয় উৎসশ্রী পোর্টাল। বদলি ব্যবস্থায় স্বচ্ছতা ও দ্রুততা আনতে রাজ্যে চালু হয় উৎসশ্রী পোর্টাল। পুরস্কার পেয়ে খুশি স্কুল শিক্ষা দফতর। এই পোর্টালের মাধ্যমে ৩০ হাজারের বেশি শিক্ষক বদলি পেয়েছেন বলে দফতর সূত্রে খবর।

সরকারির স্কুলের শিক্ষক শিক্ষিকাদের বদলির জন্য অনলাইন পোর্টাল উৎসশ্রী চালু করেছে রাজ্য সরকার। কোনও শিক্ষক বা শিক্ষিকা এই পোর্টালের মাধ্যমে বাড়ির কাছাকাছি বা সুবিধামতো স্কুলে বদলির জন্য আবেদন জানাতে পারেন। প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, সব স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই আবেদন করতে পারেন এই পোর্টালের মাধ্যমে।

কেউ যদি একটি স্কুলে টানা পাঁচ বছর চাকরি করেন, তা হলেই তিনি উৎসশ্রীতে বদলির জন্য আবেদন করতে পারেন। অন্যদিকে একবার যদি কেউ বদলি হন, সেক্ষেত্রে উৎসশ্রীর মাধ্যমে পরের পাঁচ বছর আর বদলির জন্য আবেদন করার অনুমতি দেওয়া হয় না। একইসঙ্গে কোনও শিক্ষক বা শিক্ষিকা যদি আগে বদলির নির্দেশ পান এবং তা ফেরান, সেক্ষেত্রেও কিছু বিধি নিষেধ আছে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, এইন উৎসশ্রীর নামকরণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় ৩৪ হাজার শিক্ষক শিক্ষিকা ইতিমধ্যে বদলি হয়েছেন এই পোর্টালের মাধ্যমে। ব্যাপক সাড়া পড়েছে। স্বচ্ছতা এবং আবেদনের ভিত্তিতে এই পোর্টাল খুবই ভাল চলছে বলেও মন্তব্য করেছিলেন ব্রাত্য। এই উৎসশ্রী এবার পেল স্কচ অ্যাওয়ার্ড।

দু’দিন আগেই জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্টের জন্য রাজ্যের বন দফতর স্কচের প্ল্যাটিনাম পুরস্কার পায়। সেই সঙ্গে ঐক্যশ্রী প্রকল্পের জন্য সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতর গোল্ডও জেতে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে অভিনন্দন জানান।