TV9 Bangaliana: বাঙালিয়ানা আসলে বাঙালির সহজ যাপনের ছবিটাই তুলে ধরে

বাঙালিয়ানার চর্চা আসলে বাঙালি হিসাবে নিজেদের খতিয়ে দেখার চেষ্টা। এক কথায়, বিশ্বায়নের যুগে কেমন আছে বাঙালিয়া, খোঁজা হল তারই জবাব।

| Edited By: | Updated on: Feb 13, 2022 | 3:45 PM

বাঙালিয়ানা শব্দটা প্রায়শই শোনা যায়। কিন্তু কী এই বাঙালিয়ানা, কেনই বা সে শব্দ নিয়ে প্রতিনিয়ত এত চর্চা? আলোচনায় গৌতম ঘোষ তুলে ধরেছেন বাংলার সম্পদ এবং ইতিহাসের কথা। এখন আমরা বলতে শুনি, বাঙালির কোনও সম্পদ নেই। কিন্তু ইতিহাসের পাতা উল্টে দেখলে বোঝা যায় সোনার বাংলা কী ছিল। মুঘল বা সুলতান আমলে সব থেকে বেশি আয় আসত এই বাংলা প্রদেশ থেকেই। ব্রিটিশ আমলের প্রথম দিকেও কিন্তু বাংলা প্রদেশ থেকে অনেক আয় হত। সেই কারণেই সোনার বাংলা বলা হত। আমাদের বাংলা একটি কৃষি প্রধান দেশ। কিন্তু ব্রিটিশদের চিরস্থায়ী বন্দোবস্তে আমাদের কৃষকদের সর্বনাশ হয়ে গিয়েছে। বাংলার উপর দিয়ে অনেক ঝড় গিয়েছে, মত গৌতম ঘোষের।

বাঙালিয়ানা নিয়ে চর্চা আর সেখানে রবীন্দ্রনাথ থাকবেন না তা কি সম্ভব? কবি নিজেই বলেছেন, কান্না হাসির দোল দোলানো পৌষ ফাগুনের পালা, তারি মধ্যে চিরজীবন বইব গানের ডালা…। আমাদের সুখ-দুঃখ, আনন্দ-জরা সবেতেই এই মানুষটার উপস্থিতি। যে কোনও অনুভূতিই ব্যক্ত করতে কবিগুরুর লেখনি আমাদের নিশ্চিত আশ্রয়।

টিভি নাইন নেটওয়ার্কের সিইও বরুণ দাস সে কথাই তুলে ধরেই রবীন্দ্রনাথের ‘বঙ্গমাতা’ পড়ে শোনান। আলোচনায় উঠে এসেছে লালন সাঁইয়ের নামও। আলোচনায় ধরা পড়েছে লালন ফকিরের অসম্ভব লড়াইয়ের কথা। বাঙালিয়ানার চর্চা আসলে বাঙালি হিসাবে নিজেদের খতিয়ে দেখার চেষ্টা। এক কথায়, বিশ্বায়নের যুগে কেমন আছে বাঙালিয়া, খোঁজা হল তারই জবাব।

 

 

Follow Us: