২০২১-এ মাধ্যমিক উচ্চমাধ্যমিকে সিলেবাস কমবে ৩০-৩৫ শতাংশ, ঘোষণা শিক্ষামন্ত্রীর

২০২১ সালে যে সব পড়ুয়ারা মাধ্যমিক (Madhyamik)ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা দেবে, তাদের সিলেবাস (Syllabus) ৩০-৩৫ শতাংশ কম করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

২০২১-এ মাধ্যমিক উচ্চমাধ্যমিকে সিলেবাস কমবে ৩০-৩৫ শতাংশ, ঘোষণা শিক্ষামন্ত্রীর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:28 AM

TV9 বাংলা ডিজিটাল: ২০২১ সালে যে সব পড়ুয়ারা মাধ্যমিক (Madhyamik)ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা দেবে, তাদের সিলেবাস (Syllabus) ৩০-৩৫ শতাংশ কম করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বুধবার, সাংবাদিক বৈঠক করে সেকথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Education minister Partha Chatterjee)। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চশিক্ষা সংসদের সুপারিশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। তবে সিলেবাসের ঠিক কোন অংশ থাকবে, তা এখনও নির্ধারিত নয়। কোন কোন বিষয়ের কোন কোন অধ্যায় বাদ দেওয়া হবে, তা শিক্ষা সংসদের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

বস্তুত লকডাউনের পর থেকে স্কুলের পঠনপাঠন একেবারের বন্ধ। কোনও কোনও রাজ্যে স্কুল খুললেও তা অনিয়মিত। এই পরিস্থিতিতে অনলাইন ক্লাসই একমাত্র ভরসা পড়ুয়াদের। কিন্তু এক্ষেত্রে গ্রামের কোনও পড়ুয়ার কাছে স্মার্ট ফোন নেই। অন্যের ফোন ক্লাস করতে হয় তাদের। এই পরিকাঠামোতে সম্পূর্ণ সিলেবাস শেষ করাও সম্ভব হচ্ছে না অনেকক্ষেত্রে।

আরও পড়ুন: ‘সরকার দেখেছি, এবার দল দেখে নেব’. বিজেপিকে রুখতে একাই কাফি মমতা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্রজীবনের গুরুত্বপূর্ণ পরীক্ষা। অতিমারি পরিস্থিতিতে কীভাবে, ঠিক কতা সিলেবাসের ওপর ভিত্তি করে এই পরীক্ষা হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল ছাত্র-শিক্ষক-অভিভাবক সব মহলেই। এদিন শিক্ষামন্ত্রীর সাংবাদিক বৈঠকে তার কিছুটা হাল বেরল বলে মনে করছে অভিজ্ঞমহল।