চুল বড় করার ঘরোয়া উপায় জেনে নিন

TV9 বাংলা ডিজিটাল: চুল বড় (hair growth) রাখতে ভালবাসেন অনেকেই। আবার অনেকের পছন্দ ছোট চুল। কিন্তু চাইছেন, অথচ চুল বড় করতে পারছেন না, এমন সমস্যাতেও ভোগেন অনেকে। আসলে চুল বড় করার সত্যিই নির্দিষ্ট কোনও পদ্ধতি নেই। সুষম আহার এবং চুল পরিষ্কার রাখার (hair growth oil) মতো প্রাথমিক কাজগুলো করে যেতে হবে আপনাকে। আর কী কী […]

চুল বড় করার ঘরোয়া উপায় জেনে নিন
চুল বড় রাখতে ভালবাসেন অনেকেই।
Follow Us:
| Updated on: Dec 07, 2020 | 5:41 PM

TV9 বাংলা ডিজিটাল: চুল বড় (hair growth) রাখতে ভালবাসেন অনেকেই। আবার অনেকের পছন্দ ছোট চুল। কিন্তু চাইছেন, অথচ চুল বড় করতে পারছেন না, এমন সমস্যাতেও ভোগেন অনেকে। আসলে চুল বড় করার সত্যিই নির্দিষ্ট কোনও পদ্ধতি নেই। সুষম আহার এবং চুল পরিষ্কার রাখার (hair growth oil) মতো প্রাথমিক কাজগুলো করে যেতে হবে আপনাকে। আর কী কী করতে পারেন, সে বিষয়ে আজ আলোচনার চেষ্টা করলাম আমরা। দেখুন তো, আপনার কাজে লাগে কিনা।

মাসাজ

একদিন অন্তর একদিন মাসাজ করা জরুরি। তেল দিয়ে মাসাজ করতে পারেন। এতে মাথার তালুর রক্তসঞ্চালন ভাল হয়। যা প্রাথমিক ভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

আরও পড়ুন, ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন?

ধূমপান ছেড়ে দিন

ধূমপান শুধুমাত্র ত্বকের নয়, চুলেরও ক্ষতি করে। আটকে যায় চুলের বৃদ্ধি।

bun

বড় চুলে এমন খোঁপা মানাবে ভাল।

প্রোটিন, ভিটামিন

চুলের বৃদ্ধিতে প্রোটিন এবং ভিটামিন জরুরি। তাই ব্যালান্সড ডায়েট মেনটেন করুন। প্রোটিন ছাড়াও ভিটামিন এ, বায়োটিন, ভিটামিন সি, ভিটামিন ডি. আয়রন, জিঙ্ক ডায়েটে রাখা মাস্ট।

আরও পড়ুন, লিকুইড লিপস্টিক কীভাবে অ্যাপ্লাই করবেন?

প্রোডাক্ট

চুলে কী প্রোডাক্ট ব্যবহার করছেন, সে বিষয়ে সচেতন হতে হবে। যদি এমন কোনও প্রোডাক্ট ব্যবহার করেন, যা চুলের বৃদ্ধির সহায়ক নয়, উল্টে ক্ষতি হচ্ছে, তাহলে তা বাদ দিতে হবে। এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। আবার নারকেল তেলের মতো প্রাকৃতিক গুণ সমৃদ্ধ প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন, শীতে বায়ুদূষণের কারণে খোলা হাওয়ায় কোন ব্যায়াম করবেন না?