Night Skin Care Routine: ৩০-এর আগেই মুখে বলিরেখা? রাতে ঘুমোতে যাওয়ার আগে সাহায্য নিন এই ৩টি উপাদানের

Home Remedies: দিনের পাশাপাশি, রাতের ত্বকের যত্নের রুটিনও সঠিক ভাবে অনুসরণ করা উচিত, কারণ ত্বকের রোমকূপগুলি রাতে সঠিকভাবে শ্বাস নেয়।

Night Skin Care Routine: ৩০-এর আগেই মুখে বলিরেখা? রাতে ঘুমোতে যাওয়ার আগে সাহায্য নিন এই ৩টি উপাদানের
Image Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 4:17 PM

ব্যস্ত সময়সূচী এবং ক্রমবর্ধমান দূষণ কেবল স্বাস্থ্যের উপরই নয়, ত্বকের ওপরও খারাপ প্রভাব ফেলে। এর কারণে ত্বকে অকালে বলিরেখা দেখা যায়, যা ত্বকের বার্ধ‌ক্যের প্রথম লক্ষণ। যদি সঠিক ত্বকের যত্নের রুটিন (Skin Care Routine) অনুসরণ করা হয়, তাহলে আপনি নিজেকে এই সমস্যাগুলি থেকে দূরে রাখতে পারেন। ত্বকের যত্নে ঘরোয়া প্রতিকারই (Home Remedies) বেশি কার্যকর বলে বিবেচিত হয়। বিশেষত্ব এগুলোকে যদি সঠিকভাবে অবলম্বন করা হয়, তাহলে তাতে কোনও ক্ষতিও হয় না ত্বকের। দিনের পাশাপাশি, রাতের ত্বকের যত্নের রুটিনও (Skin Care Tips) সঠিক ভাবে অনুসরণ করা উচিত, কারণ ত্বকের রোমকূপগুলি রাতে সঠিকভাবে শ্বাস নিতে সক্ষম হয়।

রান্নাঘরে উপস্থিত উপাদান দিয়ে রাতে ত্বকের যত্ন আরও ভালো করা যায়। আমরা আপনাকে এমনই ৩টি উপাদানের কথা বলব, যেগুলো ত্বকের জন্য খুবই উপকারী বলে বিবেচিত হয়। এগুলোর বৈশিষ্ট্যগুলি ত্বককে ভিতর থেকে নিরাময় করতে, ত্বককে হাইড্রেটেড রাখতে এবং এটিকে উজ্জ্বল করতে কার্যকর।

কাঁচা দুধ

আপনি যদি কাঁচা দুধকে বিউটি রুটিনের একটি অংশ করে নেন, তাহলে এটি ত্বকের সমস্যা যেমন দূর করবে, তেমনই মুখের উজ্জ্বলতাও দেবে। কাঁচা দুধ ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং বার্ধক্যের লক্ষণকে ধীর করে দেয়। এটি ত্বকের দাগ থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে। আপনি যদি এটিকে রাতের ত্বকের যত্নের রুটিনে অন্তর্ভুক্ত করতে চান তবে এর জন্য একটি পাত্রে ৪-৫ চামচ দুধ নিন। এবার এই দুধে তুলোয় ভিজিয়ে মুখে লাগান। দুধ শুকিয়ে যাওয়ার পর ঘুমাতে যান এবং সকালে ঘুম থেকে ওঠার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই উপাদানটি আপনি প্রতিদিন মুখে লাগাতে পারেন।

আলুর রস

ত্বকের ট্যানিং দূর করতে আলু রসকে খুবই কার্যকরী মনে করা হয়। ঘুমানোর আগে আলুর রস মুখে লাগালে অনেক উপকার পাবেন। বিশেষজ্ঞদের মতে, আলুতে রয়েছে ভিটামিন এ, সি এবং ডি এবং এই ভিটামিনগুলো ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এই উপাদানটি ব্যবহার করাও খুব সহজ এবং প্রতিদিন মুখে লাগাতে পারেন। এক কাপ আলুর রস নিয়ে সরাসরি মুখে লাগান এবং তারপর ঘুমাতে যান। সকালে ঘুম থেকে উঠলে জল দিয়ে মুখ ধুয়ে নিন। এভাবে নিয়মিত ১৫ দিন করলে মুখে অনেক পার্থক্য দেখতে পাবেন।

মধু

ত্বক নরম ও হাইড্রেটেড রাখতে মধুকে খুবই কার্যকরী বলে মনে করা হয়। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য মধু খুবই উপকারী বলে মনে করা হয়। যদিও, অন্যান্য ত্বকের ধরন যুক্ত ব্যক্তিরাও এটিকে সঠিক উপায়ে তাঁদের রাতের ত্বকের যত্নের রুটিনের একটি অংশ করে তুলতে পারেন। মধুর প্যাক তৈরি করে রাতে ঘুমানোর আগে মুখে লাগান। এর জন্য এক চামচ মধু নিয়ে তাতে বেসন ও গোলাপ জল মিশিয়ে নিন। প্যাকটি এক ঘণ্টা ত্বকে রেখে দেওয়ার পরে, সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে গভীরভাবে ময়শ্চারাইজ করবে এবং ত্বককে সুস্থ রাখবে।

আরও পড়ুন: উজ্জ্বল ত্বকে পেতে চান? ঘরে তৈরি ফেস স্ক্রাব ব্যবহার করে দেখুন, ফল পাবেন হাতে-নাতে