Face Scrub: উজ্জ্বল ত্বকে পেতে চান? ঘরে তৈরি ফেস স্ক্রাব ব্যবহার করে দেখুন, ফল পাবেন হাতে-নাতে

Skin Care Tips: বাড়িতে তৈরি স্ক্রাবগুলির সবচেয়ে ভাল জিনিস হল যে, এগুলি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হয়।

Face Scrub: উজ্জ্বল ত্বকে পেতে চান? ঘরে তৈরি ফেস স্ক্রাব ব্যবহার করে দেখুন, ফল পাবেন হাতে-নাতে
বাড়িতে তৈরি স্ক্রাবগুলির সবচেয়ে ভাল জিনিস হল যে, এগুলি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হয়।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 11:52 AM

স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য এক্সফোলিয়েশন (Exfoliation) জরুরি। আপনি যখন আপনার ত্বককে (Skin Care Tips) এক্সফোলিয়েট করেন, এটি ত্বকের মৃত কোষ এবং ত্বকে জমে থাকা ময়লা দূর করে। এক্সফোলিয়েশন আমাদের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এটি ত্বকের ওপেন পোরস (Open Pores) কম করে। ত্বককে এক্সফোলিয়েট করতে ঘরে তৈরি স্ক্রাবও ব্যবহার করতে পারেন। ঘরে তৈরি স্ক্রাবগুলি আমাদের ত্বককে এক্সফোলিয়েট করার একটি দুর্দান্ত উপায়। বাড়িতে তৈরি স্ক্রাবগুলির সবচেয়ে ভাল জিনিস হল যে, এগুলি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। কী কী উপকরণ ব্যবহার করে ঘরে বসে তৈরি করতে পারেন ফেস স্ক্রাব, চলুন জেনে নেওয়া যাক।

মসুর ডাল এবং কাঁচা দুধের স্ক্রাব

এই স্ক্রাব তৈরি করতে মসুর ডাল সারারাত জলে ভিজিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে রেখে কিছু কাঁচা দুধ দিন। এরপর এটা বেটে নিন। এই পেস্টটি আপনার ঘাড়ে, গলায় এবং মুখে লাগান। এটি ৫-১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

কফি এবং অ্যালোভেরার স্ক্রাব

এই স্ক্রাব তৈরি করতে এক টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে পরিমাণ মতো কফি পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই ঘরে তৈরি এই ফেসপ্যাকটি ত্বকে লাগান। মুখে ও ঘাড়ে লাগান। ৫ থেকে ৮ মিনিট রেখে দিন। এর পর হালকা হাতে স্ক্রাব করে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার আপনি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।

বাদাম এবং দইয়ের স্ক্রাব

এই স্ক্রাব তৈরি করার জন্য প্রথমে এক মুঠো শুকনো বাদাম পিষে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রে ১ টেবিল চামচ তাজা দই নিন। এতে বাদাম গুঁড়ো দিন। ভালো করে মিশিয়ে নিন। মুখের পাশাপাশি ঘাড়ে ও গলায়ও লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

ওটস এবং গোলাপ জলের স্ক্রাব

এই স্ক্রাব তৈরি করতে ২ চা চামচ ওটস পিষে গুঁড়ো তৈরি করুন। এতে কিছু গোলাপ জল মেশান। এই পেস্ট মুখে এবং ঘাড়ে লাগান। এটি ত্বকে লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে ৫ থেকে ৮ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস স্ক্রাবটি আপনি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: বয়সের চাপ এড়াতে চান? ঘুমানোর আগে এই স্কিন কেয়ার রুটিন মেনে চলুন