Night Skin Care Routine: বয়সের চাপ এড়াতে চান? ঘুমানোর আগে এই স্কিন কেয়ার রুটিন মেনে চলুন

Anti-Aging: বিশেষত, রাতে একটি সঠিক স্কিন কেয়ার রুটিন অনুসরণ করা দরকার। কী-কী করবেন, দেখে নিন এক নজরে...

Night Skin Care Routine: বয়সের চাপ এড়াতে চান? ঘুমানোর আগে এই স্কিন কেয়ার রুটিন মেনে চলুন
রাতে একটি সঠিক স্কিন কেয়ার রুটিন অনুসরণ করা দরকারImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 5:51 PM

সুন্দর ত্বক পেতে গেলে সকাল-সন্ধ্যা সঠিক স্কিন কেয়ার রুটিন (Skin Care Routine) মেনে চলা জরুরি। যদি সঠিক স্কিন কেয়ার রুটিন না অনুসরণ করেন তাহলে তার প্রভাব ত্বকে দেখা যায়। তাছাড়া দূষণ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অস্বাস্থ্যকর জীবনধারার কারণেও প্রভাব পড়ে ত্বকে। অন্যদিকে ৩০-এর পড়েই ত্বকের ওপর বলিরেখার (Wrinkles) সমস্যা দেখা দেয়। এর পিছনে মানসিক চাপ ও হরমোনের সমস্যাও দায়ী। তবে ত্বকের বার্ধক্য (Anti-Aging) সমস্যা প্রতিরোধ করতেও কিন্তু সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলা জরুরি। বিশেষত, রাতে একটি সঠিক স্কিন কেয়ার রুটিন অনুসরণ করা দরকার। কী-কী করবেন, দেখে নিন এক নজরে…

দিনে ৩ বার ভাল করে মুখ পরিষ্কার করা দরকার। তবে রাতে ঘুমানোর আগে ফেস ওয়াশ না করে প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে দেখুন। আপনার ত্বকের ধরন মাথায় রেখে, যে কোনও সহজ ঘরোয়া প্রতিকার বেছে নিন এবং আলতো করে স্ক্রাব করে মুখটি গভীরভাবে পরিষ্কার করুন। মরা এবং নিস্তেজ উভয় কোষই সহজেই উঠে যাবে। যদি আপনি প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করেন, তাহলে শুধুমাত্র মৃদু উপাদান ব্যবহার করুন। যেমন বেসন বা মুলতানি মাটি ইত্যাদি।

রাতে ঘুমানোর আগে খেয়াল রাখতে হবে যে আপনার মুখ সম্পূর্ণ পরিষ্কার আছে কি না। এর জন্য টোনার লাগাতে ভুলবেন না। এটির আরেকটি সুবিধা রয়েছে, এটি ওপেন পোরসের সমস্যা কমাতে সাহায্য করে এবং অবশিষ্ট অংশটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করে। বার্ধক্যে ত্বককে সুস্থ রাখতে অবশ্যই টোনার লাগান।

আজকাল মানসিক চাপের প্রভাব খুব দ্রুত মুখে দেখা যায়। ক্লান্তি চেহারায় সহজেই দেখা যায়। এর থেকে উপশম পেতে, ঘুমানোর আগে ম্যাসাজ রোলার দিয়ে ম্যাসাজ করা খুবই জরুরি। এটি আপনার ত্বককে শুধু উজ্জ্বল করবে না, বরং শ্বাস-প্রশ্বাসও নিতে সাহায্য করবে। ম্যাসাজ ত্বকের টোনকে সমান করে, যাতে ত্বক ঝুলে থাকার সমস্যা হবে না। সিরাম লাগানোর পর হাত দিয়ে কিছুক্ষণ ম্যাসাজও করা যেতে পারে। এটি আপনাকে অনেক আরাম দেবে।

ঘুমের অভাবে সবসময় ডার্ক সার্কেল বা ফোলা ভাব দেখা যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা বাড়তে থাকে। তাই ঘুমানোর আগে আই ক্রিম বা চোখের চারপাশের ত্বক অতিরিক্ত ময়েশ্চারাইজড রাখা খুবই জরুরি। এখানে ত্বক বেশি সংবেদনশীল তাই বলিরেখা এবং সূক্ষ্ম রেখা এখানেই প্রথম দেখা যায়। তাই এই বিষয়টি উপেক্ষা করবেন না।

ত্বক তৈলাক্ত হলে বা স্বাভাবিক বার্ধক্য এড়াতে রাতে ঘুমানোর আগে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ঋতু অনুযায়ী হালকা বা ক্রিম ভিত্তিক ময়েশ্চারাইজার লাগান। ত্বকের যত্নের রুটিন অনুসরণ করার পর অবশ্যই জল পান করুন। এটি ত্বককে হাইড্রেটেড রাখে এবং সকালে ত্বক উজ্জ্বল দিতে সাহায্য করবে।

আরও পড়ুন: ত্বক যেমনই হোক, এই তিনটি উপাদানেই সুন্দরী হয়ে উঠবেন আপনি