Homemade Face Pack: ত্বক যেমনই হোক, এই তিনটি উপাদানেই সুন্দরী হয়ে উঠবেন আপনি

Skin Care Tips: ত্বকের যত্নে ত্বকের ধরন, পিএইচ লেভেল এবং আবহাওয়া অনুযায়ী রুটিন পরিবর্তন করা ইত্যাদির খেয়াল রাখা জরুরি।

Homemade Face Pack: ত্বক যেমনই হোক, এই তিনটি উপাদানেই সুন্দরী হয়ে উঠবেন আপনি
হলুদ, দুধ এবং আলু দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করুনImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 3:34 PM

ত্বকের যত্ন নিতে গিয়ে অনেক কিছুর দিকে খেয়াল রাখতে হয়। ত্বকের যত্নে (Skin Care Tips) ত্বকের ধরন, পিএইচ লেভেল এবং আবহাওয়া অনুযায়ী রুটিন পরিবর্তন করা ইত্যাদির খেয়াল রাখা জরুরি। আপনি প্রসাধনী পণ্য ব্যবহার করুন কিংবা ঘরোয়া প্রতিকার (Home Remedies) বেছে নিন, ত্বকের যত্নের কিছু টিপস এড়িয়ে গেলে এটি ত্বকের বেশি ক্ষতি করতে পারে। বাজারে উপলব্ধ পণ্যগুলি দাবি করে যে সেগুলো কোনও ধরণের ক্ষতি করবে না,। তবুও কখনও কখনও সেগুলো ক্ষতিকারক প্রমাণিত হয়। এ জন্য পিছনে দায়ী থাকতে পারে এগুলোর মধ্যে ব্যবহৃত রাসায়নিক পদার্থ। তবে, ঘরোয়া প্রতিকারগুলি (Homemade Face Pack) এই ক্ষেত্রে সেরা। কারণ আর যাই হোক ঘরোয়া প্রতিকারগুলি কখনও আপনার ত্বকের ক্ষতিকারক প্রভাব ফেলে না।

আজ আমরা আপনাকে হলুদ, দুধ এবং আলু দিয়ে তৈরি একটি ফেসপ্যাক সম্পর্কে বলতে চলেছি। বিশেষজ্ঞদের মতে, এটি তৈলাক্ত, শুষ্ক এবং সংবেদনশীল ত্বকের জন্য সেরা । এটি তৈরি করা এবং ব্যবহার করা খুবই সহজ। চলুন জানা যাক কীভাবে তৈরি করবেন এই ফেসপ্যাক এবং এই ফেসপ্যাক আপনার কোন সমস্যা দূর করবে?

এভাবে ফেসপ্যাক তৈরি করুন-

এই ফেসপ্যাকটি তৈরি করতে আপনার লাগবে একটি আলু, এক চামচ হলুদ এবং তিন থেকে চার চামচ দুধ। একটি পাত্র নিয়ে তাতে আলুর রস দিন। এবার এতে হলুদ ও দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের ওপর লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ দিয়ে ফেলুন।

এটি ত্বককে ময়শ্চারাইজ করে

এই তিনটি উপাদানের সমন্বয়ে গঠিত এই প্যাকটি ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। আলুতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ভেতর থেকে আর্দ্রতা জোগায় এবং কোষকে সুস্থ রাখে। আপনার ত্বক যদি শুষ্ক হয়, তবে এতে ব্যবহৃত দুধ আপনার জন্য উপকারী প্রমাণিত হতে পারে। এছাড়াও, দুধ ত্বককে ময়শ্চারাইজ করার পাশাপাশি ত্বককে পুষ্টি জোগাবে।

ত্বককে উজ্জ্বল করে তোলে

ত্বককে উজ্জ্বল করতে কাঁচা দুধের ব্যবহার সবচেয়ে ভালো বলে মনে করা হয়। তাই সপ্তাহে একবার এই প্যাক মুখে লাগান। একই সঙ্গে, আলুর রস ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করতে পারে, কারণ এতে উপস্থিত অ্যাসিডিক বৈশিষ্ট্যগুলি ত্বকে প্রাকৃতিক ব্লিচের মতো কাজ করে। এটা ত্বক থেকে মৃত কোষ অপসারণ করে এবং তাদের মেরামতে কাজ করে।

সান ট্যান দূর করে

এই তিনটি উপাদানে তৈরি ফেসপ্যাক ত্বকের দাগ দূর করা ছাড়াও সান ট্যান দূর করে। আলুর রসে উপস্থিত গুণাবলী দ্বারা ত্বকের ট্যানিং দূর করা যায়। অন্যদিকে হলুদের ঔষধিগুণ ত্বকের ব্রণ দূর করতে কার্যকর। এ ছাড়া দুধ মুখ পরিষ্কার করে এবং ত্বকের উন্নতি ঘটায়।

আরও পড়ুন: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড রোজশিপ অয়েল! জানেন কি এর গুণাগুণ সম্পর্কে?