Rosehip Oil: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড রোজশিপ অয়েল! জানেন কি এর গুণাগুণ সম্পর্কে?

Skin Care Tips: এই তেল ভিটামিন এ, সি, ই, ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টের মত বিভিন্ন পুষ্টিতে ভরপুর।

Rosehip Oil: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড রোজশিপ অয়েল! জানেন কি এর গুণাগুণ সম্পর্কে?
রোজশিপ অয়েলImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 12:06 PM

আমরা অনেকেই গোলাপের এসেন্সিয়াল অয়েল (Essential Oil) ব্যবহার করে থাকি। আর গোলাপ জল সে তো স্কিন কেয়ার রুটিনের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু গুল্মজাতীয় গোলাপ শুকিয়ে যাওয়ার পর ফলে পরিণত হয়। সেই ফল থেকে যে তেল তৈরি হয় তার সম্পর্কে কি আপনি জানেন? গুল্মজাতীয় গোলাপের বীজ থেকে তৈরি হয় রোজশিপ অয়েল (Rosehip Oil)। এটি মূলত চিলিতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। কিন্তু ২০২২-এর বিউটি ট্রেন্ডের তালিকার জায়গা করে নিয়েছে এই রোজশিপ তেল। এই তেল ভিটামিন এ, সি, ই, ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টের মত বিভিন্ন পুষ্টিতে ভরপুর। ত্বকের (Skin Care)র ক্ষেত্রে এটি বর হিসাবে বিবেচিত হয়। চলুন জেনে নেওয়া যাক এই রোজশিপ অয়েল সম্পর্কে…

দাগ দূর করে

রোজশিপ অয়েল ত্বকের শুষ্কতার সমস্যা দূর করতে কার্যকর। এটি ত্বককে হাইড্রেট করে, আপনার ত্বককে অল্প সময়ের মধ্যেই কোমল এবং উজ্জ্বল দেখাতে সাহায্য করে। এছাড়াও, যদি আপনার ত্বকে কোথাও স্ট্রেচ মার্ক, পিম্পল ইত্যাদির চিহ্ন থাকে, তাহলে আপনার নিয়মিত এই তেল ব্যবহার করা উচিত। এটি ত্বকের সমস্ত দাগ দূর করে।

বার্ধক্যের প্রভাব কমায়

রোজশিপ অয়েল অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের বলিরেখা দূর হয়। এই কারণে মুখে বার্ধক্যের প্রভাব তাড়াতাড়ি পড়তে দেখা যায় না। রোজশিপ অয়েল ত্বকের জন্য চমৎকার টোনার হিসেবে কাজ করে।

সেরা মেকআপ রিমুভার

রোজশিপ অয়েল হল সেরা মেকআপ রিমুভার। যখনই আপনি মেকআপ অপসারণ করবেন, আপনি এই তেল তুলোতে নিয়ে হালকা হাতে মেকআপ পরিষ্কার করুন। এটি চোখের মেকআপ খুব সহজে তুলে ফেলতে সক্ষম।

নখ মজবুত করে

যদি আপনার নখ খুব দুর্বল হয়, দ্রুত বাড়ে না বা ভেঙে না যায়, তাহলে প্রতিদিন এই তেল ব্যবহার করা উচিত। এটি আপনার নখকে পুষ্টি দেয় এবং তাদের শক্তিশালী করে।

খুশকির সমস্যা দূর করে

রোজহিপ অয়েলের সাহায্যে খুশকিকেও বিদায় জানানো যেতে পারে। এটি ব্যবহারে খুশকির সমস্যা দূর হয়, চুল মজবুত হয় এবং চুল পড়া নিয়ন্ত্রণে থাকে।

কীভাবে ব্যবহার করবেন এই তেল

এটা করা খুব সহজ। এর জন্য এক কাপ তাজা বা শুকনো রোজশিপ নিন। এর সঙ্গে ভিটামিন ই তেল নিন। আপনি ক্যারিয়ার তেল হিসাবে জোজোবা বা বাদাম তেল নিতে পারেন। রোজশিপ গুঁড়ো করে একটি পাত্রে রাখুন, তারপর বাদাম তেল দিয়ে অল্প আঁচে রান্না করুন। এভাবে প্রায় দুই ঘণ্টা রেখে দিন। এরপর তেল ছেঁকে একটি শিশিতে ভরে নিন। এতে ভিটামিন ই যুক্ত কয়েক ফোঁটা তেল যোগ করুন। এরপর এই তেল ব্যবহার করুন।

আরও পড়ুন: হাজার টাকা খরচ করে পার্লারে গিয়ে ওয়াক্সিং করান? ঘরোয়া উপায়ে করুন মুশকিল আসান