Waxing: হাজার টাকা খরচ করে পার্লারে গিয়ে ওয়াক্সিং করান? ঘরোয়া উপায়ে করুন মুশকিল আসান

Home Remedies: ওয়াক্সিং, শেভিং এবং থ্রেডিং শরীর থেকে চুল অপসারণের সবচেয়ে সাধারণ উপায়। তবে এই কাজটা আপনি ঘরোয়া উপায়েও করতে পারবেন।

Waxing: হাজার টাকা খরচ করে পার্লারে গিয়ে ওয়াক্সিং করান? ঘরোয়া উপায়ে করুন মুশকিল আসান
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 10:27 AM

শরীরে লোম থাকবে এটা খুব স্বাভাবিক। কিন্তু শরীরের এমন অঙ্গে অবাঞ্চিত লোম থাকলে তখন তা তুলে ফেলতেই হয়। অন্যথায় তা বিশ্রী দেখায়, বিশেষত মহিলাদের ক্ষেত্রে। তাই অনেক মহিলাই রয়েছে যাঁরা নিয়মিত ওয়াক্সিং করান। আবার কেউ কেউ রয়েছেন যাঁরা মাঝে মাঝে ওয়াক্সিং (Waxing) করেন যখন দরকার পড়ে। ওয়াক্সিং, শেভিং এবং থ্রেডিং শরীর থেকে চুল অপসারণের সবচেয়ে সাধারণ উপায়। এটি আপনার ত্বককে মসৃণ করে (Smooth Skin) এবং চুল মুক্ত করে। কিন্তু এই পদ্ধতিগুলি একটু হলেও প্রভাব ফেলে আপনার ত্বকে। কিন্তু যদি প্রাকৃতিক উপাদান (Natural Ingredients) ব্যবহার করেন অবাঞ্চিত লোম অপসারণের জন্য, তখন ত্বকও ভাল থাকবে আপনার। অনেকেই মনে করেন যে প্রাকৃতিক উপাদান (Home Remedies) দিয়ে লোমের বৃদ্ধি ধীর করা সম্ভব নয়। তাহলে, বিস্তারিত জানতে আরও পড়ুন…

হলুদ ও কাঁচা পেঁপে

হলুদের সঙ্গে কাঁচা পেঁপের মিশ্রণ অবাঞ্চিত লোম বৃদ্ধি ধীর করার জন্য এটি একটি ভাল উপায়। আসলে, পেঁপেতে রয়েছে প্যাপেইন এনজাইম, যা চুলের বৃদ্ধি কমাতে সাহায্য করে। অন্যদিকে, হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে, তাই এটি সংবেদনশীল ত্বকের জন্য ভাল কাজ করে। এর জন্য কিছু কাঁচা পেঁপে পিষে নিন, এবার এতে এক থেকে দুই চা চামচ হলুদ গুঁড়ো দিন। এখন উভয়কে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং সারা মুখে এবং শরীরে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বা দুবার নিয়মিত এটি চেষ্টা করুন। শরীরের লোমের বৃদ্ধি ধীর হয়ে যাবে।

চিনি, মধু এবং লেবুর সংমিশ্রণ

মধু একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার। অন্যদিকে চিনি ত্বককে এক্সফোলিয়েট করে ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। আর লেবু একটি ব্লিচিং এজেন্ট। এই তিনটি উপাদান একসঙ্গে অবাঞ্চিত লোম দূর করতে দারুণ কাজ করে। এর জন্য একটি পাত্রে এক টেবিল চামচ চিনি, মধু এবং লেবু মিশিয়ে নিন। এটি মোমের মতো পেস্ট না হওয়া পর্যন্ত গরম করুন। প্রয়োজনে এতে কিছুটা জল যোগ করতে পারেন। এবার এই মিশ্রণটি নিয়ে আপনার শরীরের একটি ছোট অংশে লাগান। একটি ওয়াক্সিং স্ট্রিপ দিয়ে অংশটি ঢেকে দিন, চুলের বৃদ্ধির বিপরীত দিকে প্যাট করুন এবং স্ট্রিপ করুন। প্রক্রিয়া শুরু করার আগে ট্যালকম পাউডার প্রয়োগ করতে পারেন। একবার আপনি এটি করার পরে, ত্বককে শুষ্ক হওয়া থেকে রক্ষা করতে ময়েশ্চারাইজার লাগতে পারেন। এতে আপনার সহজেই অবাঞ্চিত লোক দূর হয়ে যাবে।

আরও পড়ুন: ফেসিয়াল করুন মধু দিয়ে! শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে নিমেষে