Honey Facial: ফেসিয়াল করুন মধু দিয়ে! শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে নিমেষে

Skin Care Tips: মধুর ফেসিয়াল করার জন্য আপনাকে পার্লারে যেতে হবে না। আপনি বাড়িতে অনায়াসে মধু দিয়ে ফেসিয়াল করতে পারেন।

Honey Facial: ফেসিয়াল করুন মধু দিয়ে! শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে নিমেষে
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 7:10 AM

মধু শুধু স্বাস্থ্যের জন্য নয় ত্বকের জন্যও খুবই উপকারী। রোদে ট্যান পড়া থেকে শুরু করে নিস্তেজ ত্বকে উজ্জ্বলতা আনা পর্যন্ত অনেক সমস্যার সমাধাব করে মধু। আপনি মধুকে (Honey) আপনার সৌন্দর্যের রুটিনের (Skin Care Routine) একটি অংশ করে তুলতে পারেন। এটিকে বিউটি রুটিনে অন্তর্ভুক্ত করার একটি সহজ উপায় হল এটি ফেসিয়াল হিসেবে ব্যবহার করা। ফেসিয়াল (Facial) আপনার ত্বকের জন্য সেরা ট্রিটমেন্টগুলির মধ্যে একটি। তবে মধুর ফেসিয়াল করার জন্য আপনাকে পার্লারে যেতে হবে না। আপনি বাড়িতে অনায়াসে মধু দিয়ে ফেসিয়াল করতে পারেন। এর জন্য আপনার আরও অনেক প্রাকৃতিক উপাদানের প্রয়োজন হবে। কীভাবে করবেন ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক…

ধাপ – ১ ক্লিনজার হিসাবে মধুর ব্যবহার করুন

মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং হিউমেক্ট্যান্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনার ত্বকে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে। এটি ব্রণ এবং ত্বকের জ্বালাভাব প্রতিরোধ করে। এটিতে ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যও রয়েছে। এর জন্য মুখে, গলায় ও ঘাড়ে মধু লাগান। ২০ মিনিটের জন্য এটি রেখে দিন। এর পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ধাপ – ২ মধু ফেসিয়াল টোনার ব্যবহার করুন

মধু আপনার ত্বকের ওপেন পোরস বন্ধ করতে এবং ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। আপনি মাত্র দুটি উপাদান ব্যবহার করে এই ফেস টোনারটি তৈরি করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন শসা এবং মধু। শসা খোসা ছাড়িয়ে তার পিউরি বানিয়ে নিন। শসার রসের জন্য পিউরি ছেঁকে নিন। এবার ওই শসার রসে মধু মিশিয়ে নিন। একটি বোতলে মিশ্রণটি ঢেলে ভালো করে নেড়ে নিন। একটি তুলার প্যাডের সাহায্যে এই ফেসিয়াল টোনারটি আপনার ত্বকে লাগান।

ধাপ – ৩ মধুর তৈরি স্ক্রাব দিয়ে এক্সফোলিয়েট করুন

মধুতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য এটি ত্বকের জন্য একটি দুর্দান্ত এক্সফোলিয়েটর করে তোলে হিসাবে কাজ করে। এটি আপনার ত্বকের ছিদ্রগুলিকে গভীরভাবে পরিষ্কার করতে সাহায্য করে এবং ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করে। এর জন্য একটি পাত্রে মধু ও চিনি দিন। ভালো করে মিশিয়ে নিন। মুখ ভিজিয়ে তারপর সারা মুখে লাগান। আপনার মুখ এবং ঘাড় আলতোভাবে ম্যাসাজ করুন। ৫-১০ মিনিটের জন্য এটি রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্টেপ-৪ মধু ফেসপ্যাক ব্যবহার করুন

অর্ধেক কলা নিন এবং টুকরো টুকরো করে কেটে নিন। কাঁটা চামচের সাহায্যে কলাটা ম্যাশ করে নিন। এতে ১ টেবিল চামচ মধু যোগ করুন এবং ভালো করে মেশান। এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১০ মিনিটের জন্য এটি ত্বকের ওপর রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে চান? ঘরোয়া পদ্ধতিতে করুন বাজিমাত