Skin Whitening Face Packs: ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে চান? ঘরোয়া পদ্ধতিতে করুন বাজিমাত

Skin Care Tips: স্কিন হোয়াইটনিং করার অর্থ ত্বক ফর্সা‌ করা নয়। স্কিন হোয়াইটনিংয়ের মাধ্যমে আমরা আমাদের ত্বকের আসল বর্ণ ফিরে পেতে পারি।

Skin Whitening Face Packs: ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে চান? ঘরোয়া পদ্ধতিতে করুন বাজিমাত
ঘরোয়া পদ্ধতিতেই আপনি আপনার হারানো ত্বকের জেল্লা ফিরে পাবেন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 3:43 PM

আমরা অনেকেই আমাদের ত্বক সম্পর্কে সচেতন নই। ত্বকের যত্নে (Skin Care) হাজারো নামী-দামী ব্র্যান্ড ব্যবহার করি। তবুও আমরা বুঝতে পারি না যে আমাদের ত্বকে কত মৃত কোষ জমে রয়েছে। অথবা আমাদের ত্বক আগের চাইতে অনেক বেশি কালো হয়ে যাচ্ছে। যার অর্থ হল আমাদের ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারাচ্ছে। এর কারণ সান ট্যান আর দূষণ। স্কিন হোয়াইটনিং (Skin Whitening) করার অর্থ ত্বক ফর্সা‌ করা নয়। স্কিন হোয়াইটনিংয়ের মাধ্যমে আমরা আমাদের ত্বকের আসল বর্ণ ফিরে পেতে পারি। এর জন্য আপনাকে পার্লারেও যেতে হবে না। ঘরোয়া পদ্ধতিতেই (Home Remedies) আপনি আপনার হারানো ত্বকের জেল্লা ফিরে পাবেন। কীভাবে ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক…

কমলালেবুর খোসা আর কাঁচা দুধ

কমলালেবু খেয়ে খোসাটা ফেলে দেবেন না। এর খোসা রোদে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে নিন। এটাই কাজে আসবে আপনার ত্বকের যত্নে। কমলালেবুর খোসা এক্সফোলিয়েট বা ফেসপ্যাক উভয়ের জন্যই ব্যবহার করা যেতে পারে। ফর্সা ত্বকের জন্য প্রথমে কমলালেবুর খোসার গুঁড়ো নিয়ে তাতে পরিমাণ মতো কাঁচা দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর, জল হাতে বৃত্তাকার গতিতে ঘষে এটি ধুয়ে ফেলুন। এর পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি ২ দিন অন্তর ট্রাই করুন।

আমলকী ও অ্যালোভেরা

আমলকী এবং অ্যালোভেরা উভয়কেই ত্বকের জন্য অলৌকিক উপাদান বলা হয়। এটি ট্যানিং দূর করার পর ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে দিতে কাজ করে। গরমকালে, আপনি চাইলে এই দুটি উপাদানই প্রতিদিন ব্যবহার করতে পারেন। এর জন্য এক চামচ আমলকীর রসে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে প্রতিদিন স্নানের আগে এই ফেসপ্যাকটি লাগাতে পারেন।

দই এবং মধু

যদি ত্বক তৈলাক্ত হয় তবে দই এবং মধুর মিশ্রণ আপনার জন্য সেরা। এই দুটির মিশ্রণ আপনার মুখে লাগিয়ে সার্কুলার মোশনে ৪ মিনিট ম্যাসাজ করুন। এরপর ১৫ মিনিট এভাবে রেখে দিন। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে প্রতিদিন এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন, উপকার পাবেন।

আলুর রস

আলুর রস কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার ট্যান পড়া ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এটি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এতে উপস্থিত ব্লিচিং এজেন্ট ত্বকের মরা চামড়া দূর করে এবং ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা এনে দেয়। এর জন্য আলুর রস বের করে ছেঁকে নিন। এবার এটি মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ম্যাসাজ করার পর এভাবে ১৫ মিনিট রেখে দিন এবং তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: দেশি টোটকায় কাজ দিচ্ছে না? এবার কোরিয়ার ঘরোয়া পদ্ধতি বেছে নিন