Korean Beauty: দেশি টোটকায় কাজ দিচ্ছে না? এবার কোরিয়ার ঘরোয়া পদ্ধতি বেছে নিন

Korean Skin Care Routine: কোরিয়ান বিউটির মধ্যে এমন অনেক ঘরোয়া উপায়ও রয়েছে যা ত্বকের ওপর দুর্দান্ত কাজ করে।

Korean Beauty: দেশি টোটকায় কাজ দিচ্ছে না? এবার কোরিয়ার ঘরোয়া পদ্ধতি বেছে নিন
কোরিয়ান বিউটির মধ্যে এমন অনেক ঘরোয়া উপায়ও রয়েছে যা ত্বকের ওপর দুর্দান্ত কাজ করে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 1:40 PM

ত্বকের যত্নের (Skin care Tips) ক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি নজর থাকে উজ্জ্বল ও নিখুঁত করে তোলার দিকে। তার জন্য আমরা অনলাইনে বা দোকানে গিয়ে বিভিন্ন পণ্য কিনি এবং সেগুলো ট্রাইও করি। এর পাশাপাশি ঘরোয়া টোটকা আর নানা বিউটি টিপস মেনে চলি। গত কয়েক বছর বিউটি টিপসের মধ্যে কোরিয়ান বিউটি ট্রেন্ড (Korean Beauty Trends) ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতি মুহূর্তে আমরা এই কোরিয়ান সৌন্দর্য (K-beauty trend) প্রবণতাকে অর্জন করছি তা বুঝেও উঠতে পারছি না। কারণ এই ট্রেন্ডটি এতটাই বেশি জনপ্রিয় হয়ে উঠেছে, তাতে এড়িয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে। তাছাড়া অনেকেই এই কোরিয়ান বিউটি টিপস মেনে ত্বকের সৌন্দর্যে পার্থক্য লক্ষ্য করেছেন।

কোরিয়ান বিউটি মানে যে শুধুই কোরিয়ান বিউটি পণ্য ব্যবহার করা এমনটা নয়। কোরিয়ান বিউটির মধ্যে এমন অনেক ঘরোয়া উপায়ও রয়েছে যা ত্বকের ওপর দুর্দান্ত কাজ করে। কোরিয়ার মহিলাদের মত যদি সুন্দর ত্বক পেতেই হয় তাহলে পণ্যের পাশাপাশি কে-বিউটি ট্রেন্ডের ঘরোয়া পদ্ধতিগুলিও মেনে চলা জরুরি। এর জন্য কী করবেন, চলুন দেখে নেওয়া যাক…

ফার্মে‌ন্টেড রাইস ওয়াটার

চিন এবং কোরিয়াতে, ফার্মে‌ন্টেড রাইস  ত্বকের যত্নের রুটিনের অন্যতম প্রধান উপাদান। এটি ক্ষতিগ্রস্থ ত্বক মেরামত করে, সেই সঙ্গে কোলাজেন উৎপাদনকে উৎসাহিত করে। এটি বলিরেখা এবং ত্বকের অন্যান্য সমস্যাও প্রতিরোধ করে। এজন্য জলে চাল সেদ্ধ করে ছেঁকে নিন। এবার এই জল অর্থাৎ ভাতের ফ্যান একটি স্প্রে বোতলে ভরে রাখুন। এটি ২ থেকে ৩ দিনের জন্য রেখে দিন গাঁজনের জন্য। ২ থেকে ৩ দিন পর সকালে এবং সন্ধ্যায় ত্বকের যত্নের রুটিনে এটি ফেস মিস্ট হিসাবে ব্যবহার করুন।

গ্রিন টি-এর ব্যবহার

অ্যান্টি-এজিং, ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা এড়াতে গ্রিন টি সেরা উপাদান হিসেবে বিবেচিত হয়। কোরিয়ান মহিলারা বিভিন্নভাবে গ্রিন টি ব্যবহার করেন। এতে উপস্থিত ঔষধিগুণ ত্বককে নানাভাবে উপকার করে। এটি ব্যবহার করতে এক কাপ জল গরম করে তাতে গ্রিন টি ফুটিয়ে নিন। এবার এটা ঠান্ডা হতে দিন এবং তারপর মুখ ধোয়ার পর এই জল দিয়ে আবার মুখ ধুয়ে ফেলুন। ব্রেকআউট এবং ফ্রেকেলসের সমস্যা এড়াতে গ্রিন টি দিয়ে দিনে দুবার মুখ ধুয়ে নিন।

তোয়ালের ব্যবহার

কোরিয়ান সুন্দরীরা তোয়ালে ব্যবহার করে ত্বকের মরা চামড়া দূর করতে। এই সহজ ত্বকের যত্নের হ্যাকগুলি পরিষ্কার ত্বকের জন্য সেরা হিসাবে বিবেচিত হয়। এর জন্য একটি নরম তোয়ালে ব্যবহার করুন। প্রথমে তোয়ালেটি গরম জলে ডুবিয়ে ভাল করে নিংড়ে নিন। এবার এটি দিয়ে ত্বককে এক্সফোলিয়েট করুন। এটি মুখের গভীর পরিষ্কারের জন্য একটি কার্যকর পদ্ধতি হিসাবে বিবেচিত হয়।

বাড়িতে তৈরি ফেসপ্যাকের ব্যবহার

ভাত শুধু মরা চামড়াই দূর করে না, ত্বকের বর্ণও উজ্জ্বল করে। এর জন্য আপনি চালের আটা এবং অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। উভয় উপাদানের মিশ্রণ নিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কোরিয়ান মহিলারা এই দুটি উপাদানই প্রচুর পরিমাণে ব্যবহার করেন। আপনি চাইলে এই ফেসপ্যাকে অন্যান্য উপাদানও যোগ করতে পারেন।

আরও পড়ুন: গরম পড়ার আগেই মুখ দিয়ে তেল ঝরছে? আজই ট্রাই করুন এই ফেসপ্যাকগুলি