Hair Care Routine: এই ৬টি ধাপ মেনে চললেই একমাসের মধ্যে পাবেন চকচকে-মসৃণ চুল, গ্যারান্টি!

সহজ উপায়েই চুলের যত্ন নেওয়া সম্ভব। চুলের যত্নের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে, তা অনুসরণ করলেই একমাসের মধ্যেই চকচকে ও নরম চুল পেতে পারেন।

Hair Care Routine: এই ৬টি ধাপ মেনে চললেই একমাসের মধ্যে পাবেন চকচকে-মসৃণ চুল, গ্যারান্টি!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 10:57 PM

গত কয়েক মাসে আমরা স্কিন ও চুলের যত্নের জন্য কী কী করেছি, তার হিসেবে যদি করতে বসা হয়, তাহলে ফল কী বের হবে তা আপনি ছাড়া আর কেউ ভাল করে বলতে পারবে না। লকডাউন পরিস্থিতিতে ঘরবন্দি অবস্থায় অধিকাংশ ত্বক ও চুলের পরিচর্চা করেছেন যত্ন নিয়েই। ত্বকের যত্নে যোগ হয়েছে ভিটামিন সি । কিন্তু কীভাবে চুলের সঠিক যত্ন নিতে হয়, তা অনেকেই জানেন না।

স্কিনকেয়ারের পাশাপাশি চুলের জন্যও সময় বের করতে পারেন। তবে কোনও কঠিন কিছু নয়, সহজ উপায়েই চুলের যত্ন নেওয়া সম্ভব। চুলের যত্নের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে, তা অনুসরণ করলেই একমাসের মধ্যেই চকচকে ও নরম চুল পেতে পারেন।

১. মাথার ত্বক যাতে হাইড্রেট থাকে তার উপয়া বের করুন। চুলে ভেপার দিতে পারে। তাতে ত্বকের ছিদ্রগুলি খুলে গিয়ে জমে থাকা ময়লা ও দূষণ দূর হয়ে যেতে পারে।

২. একটি পুষ্টিকর চুলের তেল ব্যবহার করতে পারেন। একটি কারি পাতার চুলের তেল বা বাদাম-সমৃদ্ধ তেল ব্যবহার করতে পারেন। এমনকি গরম তেলের মাসাজও করতে পারেন। এতে কেবল আরামদায়ক নয়, চুল পুষ্টি জোগাতেও সক্ষম।

৩. চুলে যদি তেল ব্যবহার করে থাকেন, তাহলে অবশ্যই চুলের জন্য হেয়ার মাস্ক ব্যবহার করুন। চুলের শুষ্কতা, চুল ফাটা ও রুক্ষতার বিরুদ্ধে লড়াই করতে পারে।

৪. এক ঘণ্টা পরে, একটি উষ্ণ শাওয়ার নিতে পারেন। শ্যাম্পু এক মগ জলের মধ্যে গুলে তারপর মাথার ত্বক পরিস্কার করুন। শ্যাম্পু যদি মাথার ত্বকের তেল অপসারণ করতে না পারে, তাহলে ফের একবার এক উপায়ে শ্যাম্পু ব্যবহার করুন।

৫. শ্যাম্পু পর একটি কন্ডিশনার ব্যবহার করুন। মিউজিক বাজিয়ে প্রায় ২০ মিনিটে চুলে ব্যবহার করে অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৬. চুল শুকনো করার জন্য একটি নরম সুতির কাপড় ব্যবহার করুন। মোটা কোনও তোয়ালে ব্যবহার করবেন না। একবাব চুল স্যাঁতস্যাঁতে থেকে শুষ্ক হয়ে গেলে লেভ-ইন-কন্ডিশনার বা টেক্সচার অনুযায়ী উপয়ুক্ত সিরাম ব্যবহার করুন।

আরও পড়ুন: Foot Masks: মাত্র ১০ মিনিটেই কোমল-সুন্দর পা পেতে ব্যবহার এই ২ ফুট মাস্ক! উপকার মিলবেই