Almond Face Masks: ত্বকের গ্লো হারিয়ে যাচ্ছে? নতুন করে নিজেকে চিনতে আমন্ডের এই ৩টি ফেসমাস্ক দারুণ কার্যকরী

Almond Face Masks: ত্বকের গ্লো হারিয়ে যাচ্ছে? নতুন করে নিজেকে চিনতে আমন্ডের এই ৩টি ফেসমাস্ক দারুণ কার্যকরী
ছবি সৌজন্যে আইপ্রাইস ফিলিপিন্স

আমন্ডে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টের বৈশিষ্ট্য । যার কারণে ত্বকের বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায় সহজে। ত্বকে লাবণ্য, তারুণ্য ও উজ্জ্বল রাখতে দারুণ কার্যকরী।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 29, 2022 | 10:15 AM

সকালে উঠে জলে ভেজানো আমন্ড (Almond) খাওয়া ভাল। ছোটবেলায় স্কুলে যাওয়ার আগে মা-দিদিমারা প্রতিদিন একমুঠো ভেজানো বাদাম টিফিনে দিয়ে দিতেন। প্রোটিন, অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই ও ম্যাগনেসিয়ামে দুরন্ত উত্‍স এটি। সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির (Health Benefits) জন্য প্রতিদিন আমন্ড খাওয়া যে কতটা উপকরী, বর্তমান পরিস্থিতিতে এখন সকলেই তা জানেন। তবে শুধু স্বাস্থ্যের জন্য নয়, ত্বকের উজ্জ্বলতা (Glowing Skin) ও লাবণ্য (Youthful Skin)  ফিরিয়ে আনতেও এই বাদামের রয়েছে দারুণ গুণ (Benefits)।

আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য় করে। এছাড়া ত্বক কোমল করে তুলতেও আমন্ডের বিকল্প নেই। আমন্ডে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টের বৈশিষ্ট্য । যার কারণে ত্বকের বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায় সহজে। ত্বকে লাবণ্য, তারুণ্য ও উজ্জ্বল রাখতে দারুণ কার্যকরী। ত্বকের উজ্জ্বল, কোমল ও সুস্থ করতে আমন্ডের তিনটি গুরুত্বপূর্ণ ফেসমাস্ক রয়েছে। সেগুলি কী ভাবে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করবেন, কেমনভাবে ব্যবহার করবেন, দেখে নিন…

ত্বকের ট্যান দূর করতে বাদাম ও দুধের ফেসমাস্ক

উপকরণ- ১ টেবিলস্পুন আমন্ড বাদাম গুঁড়ো, ২ টেবিলস্পুন কাঁচা দুধ

কীভাবে করবেন- একটি পাত্রের মধ্যে দুটি উপাদান ভাল করে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখের ত্বক পরিস্কার করে নিন। শুকিয়ে গেলে ঘন আমন্ড ও দুধের পেস্টটি মুখে ও ঘাড়ে ব্যবহার করুন। প্রায় ২০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুধু মুখেই নয়, পায়ে, হাতেও এই মাস্কটি প্রয়োগ করতে পারেন।

প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বৃদ্ধিতে আমন্ড,দুধ ও গ্রাউন্ডেড ওটসের ফেসমাস্ক

উপকরণ- ২ টেবিলস্পুন আমন্ড গুড়ো, ১ টেবিলস্পুন গ্রাউন্ড করা ওটস ও ৩ টেবিলস্পুন কাঁচা দুধ

কীভাবে করবেন- একটি পাত্র নিন এবং তাতে সব উপকরণ মিশিয়ে নিন। ঘন পেস্ট তৈরি করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ফেস মাস্কটি লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে উঠে তুলোর বলের সাহায্য গোলাপ জল গিয়ে মুখ পরিস্কার করে নিন। যদি রাতে না করেন তাহলে দিনের আলোয় এই ফেসমাস্ক ব্যবহার করলে মুখে ২০ মিনিটের মতো রেখে দিন। শুকিয়ে গেলে তা গোলাপ জল দিয়ে পরিস্কার করে নিন। যদি রাতে মুখ ধুয়ে ফেলেন তাহলে হালকা গরম জল ব্যবহার করুন। তারপর নাইটক্রিম ব্যবহার করুন।

ইনস্ট্যান্ট গ্লোয়ের জন্য আমন্ড, হলুদ ও বেসনের ফেসমাস্ক

উপকরণ- ১ টেবিলস্পুন আমন্ড গুঁড়ো, ২ টেবিলস্পুন বেসন, ১ টেবিলস্পুন হলুদ

কেমনভাবে করবেন- একটি মাত্রের মধ্যে সব উপকরণ মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। যদি পেস্টটি বেশ শুকনো হয়ে যায়, তাহলে তাতে অল্প পরিমাণে গোলাপ জল যোগ করতে পারেন। সারা মুখে ফেসমাস্কটি ব্যবহার করে প্রায় ১৫ মিনিট অপেক্ষা করুন। স্বাভাবিক জল দিয়ে পরিস্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

আরও পড়ুন: DIY Orange Face Pack: শীতে তৈলাক্ত ত্বকের জন্য চাই কমলালেবুর ‘ম্যাজিক’! রইল তিনটি দুরন্ত ফেসপ্যাকের হদিশ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA