DIY Orange Face Pack: শীতে তৈলাক্ত ত্বকের জন্য চাই কমলালেবুর ‘ম্যাজিক’! রইল তিনটি দুরন্ত ফেসপ্যাকের হদিশ

কের তেলতেলে ভাব কাটাতে কমলালেবুর বিকল্প কিছু হয়না। সাইট্রাস জাতীয় ফলের ম্যাজিক গুণে ত্বক আরও উজ্জ্বল ও সুস্থ দেখায়।

DIY Orange Face Pack: শীতে তৈলাক্ত ত্বকের জন্য চাই কমলালেবুর 'ম্যাজিক'! রইল তিনটি দুরন্ত ফেসপ্যাকের হদিশ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 9:14 AM

শীত বা গ্রীষ্ম, সব ঋতুতেই ত্বকের সমান পরিচর্চার(Skin Care)  দিকে খেয়াল রাখতে হয়। যদি আপনার তৈলাক্ত ত্বকের (Oily Skin) ধরন থাকে, তাহলে ত্বকের জন্য অতিরিক্ত যত্ন নিতেই হবে। বিশেষ করে গ্রীষ্মকালে (Summer Season) ত্বকের অবস্থা আরও গুরুতর পর্য়ায়ে চলে যায়। শুষ্ক, আর্দ্র তাপের কারণে মুখের ত্বকের উপর দারুণ প্রভাব পড়ে। চামড়া কুঁচকে যাওয়া, ত্বকের ছিদ্রগুলি বড় আকার ধারণ করে। এছাড়া ক্রমাগত ঘাম ত্বকের তৈলাক্ততা বাড়িয়ে দেয়। যার ফলে ব্রণ (Achne) ও ব্রণর মত সাধারণ নানান সমস্যা তৈরি হয়। শীতকালেও (Winter Season) তৈলাক্ত ত্বকের জন্য একটু বেশি খেয়াল রাখতে হয়। কোন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন, তা প্রথমে খেয়াল রাখতে হবে। তবে এই সমস্যার জন্য কোনও নামী ও বিদেশি পণ্যের উপর নির্ভর করতে হবে না। ঘরোয়া পদ্ধতিতেও (Natural Remedies) ত্বকের মধ্যে অতিরিক্ত তৈলাক্তভাব দূর হয়ে যাবে।

শীতকালে সবচেয়ে বেশি উত্‍পাদন হয় কমলালেবু (Oranges)। আর ত্বকের তেলতেলে ভাব কাটাতে কমলালেবুর বিকল্প কিছু হয়না। সাইট্রাস জাতীয় ফলের ম্যাজিক গুণে ত্বক আরও উজ্জ্বল ও সুস্থ দেখায়। মুখের উপর টপিক্যালি প্রয়োগ করা হলে মুখ থেকে অতিরিক্ত তেল শোষণ করার ক্ষমতা থাকে এই কমলালেবুর।

কমলালেবু ও নিমের ফেসপ্যাক

একটি পাত্রের মধ্য়ে নিমের পেস্ট ও দুধ একসঙ্গে মিশিয়ে নিন। দুটি উপকরণের সঙ্গে কমলালেবুর পাল্প যোগ করুন। এবার ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। গোটা মুখে, গলায়, ঘাড়ে পেস্টটি লাগিয়ে প্রায় ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কমলালেবু ও বেসনের ফেসপ্যাক

একটি পাত্রের মধ্যে কমলালেবুর রস নিতে তাতে বেসনের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন। বেসনের দানা মিশে না যাওয়া পর্যন্ত দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে যান। এরপর পর তাতে গোলাপজল দিন। এবার এই ফেসপ্যাকটি মুখের ত্বকের লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকের ফলে মুখের মধ্যে সতেজতার ভাব আসবে। মুখ পরিস্কার করা পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। সেরা ফল পেতে সপ্তাহে তিনবার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

কমলালেবু ও ওটসের ফেসপ্যাক

একটি পাত্রের মধ্যে ১ চামচ ওটসগুড়ো ও ২ টেবিল চামচ কমলালেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। দানা ভাব যতক্ষণ না কাটছে, ততক্ষণ পেস্টটি মিশিয়ে যান। এরপ ত্বকের মধ্যে প্রয়োগ করে বৃত্তাকারভাবে মুখের মধ্যে মাসাজ করুন। ১০-১২ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Skin Care Tips: ত্বককে সুস্থ রাখতে টক দই কি সত্যিই ভাল! রূপচর্চায় এর গুণের কথা জানলে অবাক হবেন…