Skin Care Tips: ত্বককে সুস্থ রাখতে টক দই কি সত্যিই ভাল! রূপচর্চায় এর গুণের কথা জানলে অবাক হবেন…

অনেকেরই রোদে বাইরে বেরোলে ত্বকে জ্বালা ভাব দেখা যায়। এক্ষেত্রে এক চামচ টক দইয়ের সাথে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে তা তোকে ভালো করে ত্বকে লাগিয়ে দিন।

Skin Care Tips: ত্বককে সুস্থ রাখতে টক দই কি সত্যিই ভাল! রূপচর্চায় এর গুণের কথা জানলে অবাক হবেন...
ত্বকে নানা রকম সমস্যা থেকে মুক্তি দিতেও সক্ষম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 7:43 AM

টক দই (curd) স্বাস্থ্য়ের পক্ষে যেমন উপকারী, তেমনি ত্বকে নানা রকম সমস্যা থেকে মুক্তি দিতেও সক্ষম। বলিউডের বহু তারকা ঘরোয়া উপকরণের সঙ্গে দই মিশিয়ে পেস্ট (Face mask) বানান। বাড়িতে তৈরি দই বা দোকান থেকে কেনা টকদই ব্যবহার করাই যায়। গরমকালে (Summer sseason) দইয়ের ব্যবহার বেশি হলেও, যে কোনও ঋতুতেই দই সবসময় ভাল। পেটে ভাল রাখতে টক দইয়ের কোনও ঘরোয়া টোটকা রয়েছে। শরীর ভাল রাখতে দইয়ের পুষ্টিগুণ(health benefits) বেশ কার্যকরী। এছাড়া ত্বকের যত্ন (Skin care) নিতে ও যে কোনও সমস্যা থেকে রক্ষা করতে ম্যাজিকের মত কাজ করে এই সুস্বাদু টক দই।

ত্বকের যত্নে দইয়ের উপকারিতা

– গ্রীষ্মকালে রোদে বেরোলেই ট্যান পড়া তো অনিবার্য । বিশেষত আপনার যদি সেনসিটিভ স্কিন থেকে থাকে তাহলে তো ত্বকের দফারফা। অনেকেরই রোদে বাইরে বেরোলে ত্বকে জ্বালা ভাব দেখা যায়। এক্ষেত্রে এক চামচ টক দইয়ের সাথে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে তা তোকে ভালো করে ত্বকে লাগিয়ে দিন। দেখবেন নিমেষেই কমে যাবে জ্বালা। সেই সঙ্গে নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে নরম এবং দই এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে দেবে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে সুরক্ষা।

– তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বারো মাস লেগে থাকে। বিশেষত গ্রীষ্মকালে যেন ব্রণের উপদ্রব আর ও বেড়ে যায় । এই ব্রণের সমস্যায় দই কিন্তু খুব ভালো কাজ করে। সরাসরি দই ব্রনের উপরে লাগাতে পারেন বা এক চামচ মধুর সাথে তা মিশ্রিত করে ত্বকে ভালভাবে লাগিয়ে নিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে পারেন। কয়েকদিন টানা এটি ব্যবহার করলে দেখবেন ব্রণ ও একদম পরিষ্কার হয়ে গেছে।

– কোয়ারেন্টাইন এ ঘরবন্দি হয়ে ফেসিয়াল বা নূন্যতম রূপচর্চা কোনটাই হচ্ছে না ঠিকমতো। এক্ষেত্রে কিন্তু রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসাবে ব্যবহার করতে পারেন টকদই । টকদই ভালোভাবে ত্বকে মাসাজ করে নিন, ১০ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন। এর ল্যাকটিক এসিড ত্বককে যেমন দেবে প্রশান্তি তেমনি ফিরিয়ে আনবে ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা ।

– দই যে কেবল ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে তাই নয় এমনকি ব্রণের দাগ ও ত্বকের বিভিন্ন অসমান রং ইত্যাদিও ঠিক করতে খুবই ভালো কাজ করে। তিন টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে ওই ফেসপ্যাক মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মুখের ছোপ ছোপ দাগ বা ব্রণের দাগ খুব শীঘ্রই ঠিক হয়ে যাবে।

– ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও এর জুড়ি মেলা ভার। ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে তার সাথে এক চা চামচ দই মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ভালো করে মুখটা ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের তৈলাক্ত ভাব একদম উধাও হয়ে যাবে।

– দই ত্বকের মরা চামড়া দূর করে মুখকে করে তোলে উজ্জ্বল। ১ চা-চামচ দই এর সাথে ১ চা চামচ ওটমিল ভালো করে মিশিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে আপনার ঘরোয়া ফেস স্ক্রাব। এবার মিশ্রণটি কে ভালো করে ত্বকে ঘষতে থাকুন। ৫ মিনিট অপেক্ষা করে এরপর ঠান্ডা জল দিয়ে উঠিয়ে ফেলুন ফেস স্ক্রাব। দেখবেন মুখ একদম পরিষ্কার হয়ে গেছে।

– বয়স বাড়ার সাথে সাথে ক্রমাগত মেকআপ ব্যবহার করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে । এক্ষেত্রে ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনার জন্য দই দিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিতে পারেন। দই এর সাথে মধু ও টমেটোর পেস্ট ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। এবার তা মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন দেখবেন নিমেষে ঝলমলে ত্বক হাজির।

– সারাদিনের যত খাটনি যেন পায়ের ওপর দিয়েই যায়। অথচ শরীরের এই অংশটির যত্ন সবচেয়ে কম নেওয়া হয় আমাদের।আর তা থেকেই পায়ের নানা অংশে কালো ছোপ দেখা যায় । পায়ের আদ্রতা ফিরিয়ে আনতে ও কালো ছোপ দূর করতে দই ও আধ কাপ ওয়ালনাট গুড়ো মিশিয়ে এক ন্যাচারাল স্ক্রাব তৈরি করে নিতে পারেন। নিয়মিত তা ব্যবহারেই পেয়ে যাবেন কমল পদ যুগল।

আরও পড়ুন: Grey Hair Problems: কম বয়সেই চুল পেকে যাচ্ছে? ঘরোয়া উপায়ে চুল কালো করবেন কীভাবে,জানুন…