ত্বক টানটান রাখতে স্ট্রবেরি কীভাবে ব্যবহার করবেন?

মেনুতে প্রতিদিন একটা করে মরসুমি ফল রাখার সাজেশন দেন বিশেষজ্ঞরা। সেই ফল শুধু খাওয়াই নয়, অনেক সময় রূপচর্চাতেও কাজে লাগাতে পারেন ফল।

ত্বক টানটান রাখতে স্ট্রবেরি কীভাবে ব্যবহার করবেন?
শুধু খাওয়া নয়, রূপ রুটিনেও যোগ করতে পারেন স্ট্রবেরি।
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 4:29 PM

আপনি যা যা খাবেন, তারই প্রতিচ্ছবি দেখতে পাবেন ত্বকে (skin care)। অর্থাৎ ফল বা শাকসব্জি দিয়ে ডায়েট সাজালে ত্বক ভাল থাকবে। অন্যদিকে বেশি তেল, মশলার রান্না খেলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। মেনুতে প্রতিদিন একটা করে মরসুমি ফল রাখার সাজেশন দেন বিশেষজ্ঞরা। সেই ফল শুধু খাওয়াই নয়, অনেক সময় রূপচর্চাতেও কাজে লাগাতে পারেন ফল।

স্ট্রবেরি খেতে হয়তো আপনি ভালবাসেন। এবার থেকে শুধু খাওয়া নয়, রূপ রুটিনেও যোগ করতে পারেন স্ট্রবেরি। কখনও স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। কখনও মাস্ক। কখনও বা স্ট্রবেরি ফেসিয়াল করিয়ে নিন। ঠিক কোন কোন ভাবে কাজে লাগাবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগবে।

আরও পড়ুন, আলু নাকি রূপচর্চাতেও কাজে লাগে! কিন্তু কীভাবে?

১) বিশেষজ্ঞদের মতে, স্ট্রবেরি ত্বক উজ্জ্বল করে। তিন থেকে চারটে স্ট্রবেরি মিক্সিতে দিয়ে রস বের করে নিন। একটি পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন রস। এই রস মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই পদ্ধতি অনুসরণ করুন। কিছুদিনের মধ্যেই ফল পেতে শুরু করবেন।

২) স্ট্রবেরি চটকে তার সঙ্গে ক্রিম মিশিয়ে নিন। এটি মাস্ক হিসেবে ব্যবহার করুন। মুখে অন্তত ১০ মিনিট লাগিয়ে রাখুন। এর মাধ্যমে ত্বকের মরা কোষ দ্রুত উঠে যাবে। রোমকূপ পরিচ্ছন্ন হবে এই মাস্কের মাধ্যমেই।

৩) স্ট্রবেরির রস খুব ভাল টোনারের কাজ করে। এর সঙ্গে মিশিয়ে নিন গোলাপ জল। তুলো দিয়ে মুখে লাগিয়ে নিন। রাতেও এই টোনার ব্যবহার করতে পারেন। যে কোনও ধরনের ত্বকের জন্য এই টোনার উপযুক্ত।

আরও পড়ুন, ব্রণর সমস্যায় ভুগছেন? জেনে নিন ব্রণ হওয়ার পাঁচটি কারণ

৪) স্ট্রবেরির রসের সঙ্গে অল্প পরিমাণে দুধ মিশিয়ে নিন। তিনটে স্ট্রবেরি নিলে সাত চামচ দুধ মেশাবেন। এই ফেস মাস্ক সকালে ব্যবহার করুন। ত্বক টানটান থাকবে। বলিরেখা কম পড়বে। সবথেকে ভাল ফল পেতে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন।

৫) পাঁচটি স্ট্রবেরির রসের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণে প্রয়োজন মতেো তিন-চার ফোঁটা জল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এবার ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীতে এই প্যাক মুখে মাসাজ করুন। ত্বক থাকবে নরম, কোমল এবং মোলায়েম।

আরও পড়ুন, রূপচর্চায় এই ভুলগুলো কি আপনিও করেন? আজই সাবধান হতে হবে