ত্বকের উজ্জ্বল ও ফর্সাভাব আনতে টমেটোর প্যাক লাগান, উপকার মিলবে এক সপ্তাহের মধ্যেই!

সালাদ, স্যান্ডউইচের জন্য সৌন্দর্য বৃদ্ধির জন্য টমেটো হল অন্য়তম আদর্শ সবজি। প্রাকৃতিকভাবে ফরসা হতে, ত্বকের ট্যান দূর করতে, ব্ল্যাকহেডস, ব্রণ দূর করতে টমেটোর জুরি নেই।

ত্বকের উজ্জ্বল ও ফর্সাভাব আনতে টমেটোর প্যাক লাগান, উপকার মিলবে এক সপ্তাহের মধ্যেই!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 6:07 PM

উজ্জ্বল ও পরিস্কার ত্বকের জন্য টমেটোর ঘন পিউরি দারুণ কার্যকরী। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ ও ভিটামিন কে। যা ত্বকের জন্য অ্যাসিডিক উপাদান হিসেবে ব্যবহার করা হয়।

ত্বক পরিচর্যা থেকে শুরু করে শরীরে পুষ্টির যোগান- নেই টমেটোর বিকল্প। ত্বকের সমস্যা থাকলে টমেটোর জুস খান। আপনি তা আপনার ত্বকেও লাগাতে পারেন। কারণ টমেটোর রস ত্বকের জন্য অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। টমেটোতে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং লাইকোপিন আছে। লাইকোপিন আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই টমেটো আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল বানাতে সাহায্য করে।

উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য টমেটো কীভাবে ব্যবহার করবেন, তার ঘরোয়া পদ্ধতিগুলি জেনে নিন..

টমেটোর পিউরি-

একটি মাঝারি সাইজের তাজা টমেটো নিয়ে অর্ধেক করে নিন। এরপর ছোট ছোট করে টুকরো করে কেটে টমেটোর পিউরি তৈরি করুন। গোটা মুখে এই উপকারী পিউরি লাগিয়ে আঙুল দিয়ে মাসাজ করুন। ১৫-২০ মিনিট রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। একদিন অন্তর এই টোটকা ব্যবহার করতে পারেন। উজ্জ্বল ও ফর্সা ত্বকের জন্য এর থেকে সহজ ও ঘরোয়া উপকরণ নেই।

আরও পড়ুন:: করোনাকালে হ্যান্ডক্রিমের ব্যবহার কতটা গুরুত্বপূর্ণ, জেনে নিন

টমেটো ও দই-

একটি তাজা টমেটোকে অর্ধেক করে ভাল করে গ্রেট করে নেন। এবার গ্রেট করে টমেটোগুলি একটি পাত্রের মধ্যে নিন। তাতে ফ্রেস দই মিশিয়ে একটি প্যাক বানান। গোটা মুখে লাগিয়ে আলতো করে মাসাজ করুন। গলায়, ঘাড়েও এই প্যাক লাগাতে পারেন। ১৫-২০ মিনিট ত্বকের উপর রেখে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন করলে ত্বকের পুরনো তারুণ্য ও উজ্জ্বলতা ফিরে পাওয়া যাবে।

টমেটো ও মধু

একটি গোটা টমেটোর অর্ধেক কেটে, সেই কাটা টমেটোটি গ্রেট করে নিন। এবার গ্রেট করা টমেটো থেকে রস বের করে জুস তৈরি করুন। একটি পাত্রে মধ্যে সংগ্রহ করে তাতে ১ চা চামচ মধু মিশিয়ে দুর্দান্ত ফেস প্যাক বানান। মুখ, গলা, ঘাড়ে এই প্যাক লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। পরিস্কার জল দিয়ে মুখ, গলা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার মিলবে।