Dragon Fruit: শুধু খেয়েই কাজ শেষ নয়, ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন ড্রাগন ফল, জানুন উপায়

Skin Care: ত্বক স্ক্রাব করতেও কাজ করে। ফলে সহজেই ত্বকের মৃত কোষ দূর হয়। ড্রাগন ফল ত্বকে জমে থাকা ময়লাও দূর করে। ড্রাগন ফল দিয়ে একটি পেস্ট তৈরি করুন।এবার এই পেস্টে কিছু বেসন, গোলাপ জল ও কাঁচা দুধ যোগ করুন। প্যাকটি ঘাড়ে এবং মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিটের জন্য।

Dragon Fruit: শুধু খেয়েই কাজ শেষ নয়, ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন ড্রাগন ফল, জানুন উপায়
ত্বকের যত্নে ড্রাগন ফল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2023 | 12:29 PM

আজকাল খুবই পরিচিতি পেয়েছে ড্রাগন ফল। সুস্বাদু হওয়ার পাশাপাশি এই ফলটি খুবই পুষ্টিকরও। এতে রয়েছে ভিটামিন সি, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান। ড্রাগন ফলে ক্যালরির পরিমাণও কম। তাই দ্রুত ওজন কমাতে সাহায্য করে এই ফল। এছাড়া এতে প্রদাহরোধী বৈশিষ্ট্যও রয়েছে। বাতের ব্যথা থেকে মুক্তি দিতেও সাহায্য় করে এই ফল। শুধু তাই-ই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি, রক্তল্পতার সমস্যা প্রতিরোধেও সাহায্য করে ড্রাগন ফল। এ তো গেল স্বাস্থ্যের বিষয়ষ কিন্তু জানেন কি, এই ড্রাগন ফল ত্বকের জন্যও সমান উপকারি। কীভাবে আপনি মুখের জন্য ড্রাগন ফল ব্যবহার করতে পারেন? আসুন জেনে নেওয়া যাক এটি ত্বকে কী কী উপকার করে…

ত্বক ময়শ্চারাইজ করে:

ড্রাগন ফলের হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে। এটি ব্যবহার করলে, মুখ ময়েশ্চারাইজড হয়। এই ফলটি, ত্বককে হাইড্রেটেড রাখতেও দারুণভাবে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য:

ড্রাগন ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। এছাড়া ড্রাগন ফল ভিটামিন সি সমৃদ্ধ। যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়া ত্বককে চিরতরুণ রাখতেও সাহায্য করে। এবং বলিরেখা এবং সূক্ষ্ম রেখার সমস্যাও মেটায়।

ত্বক উজ্জ্বল করে:

মুখের বিভিন্ন ধরনের দাগ তুলতে সাহায্য করে এই ফল। দীর্ঘদিন ত্বকের যত্নে এই ফল ব্যবহার করলে মুখে প্রাকৃতিক উজ্জ্বলতা আসে।

প্রদাহরোধী বৈশিষ্ট্য:

ড্রাগন ফলের প্রদাহরোধী গুণ রয়েছে। এগুলো ত্বকের ক্ষত মেটাতো ও মসৃণ রাখতে সাহায্য করে। ত্বকের লালভাব থেকেও রক্ষা করে।

কোলাজেন উত্পাদন:

এতে উপস্থিত ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ফলে ত্বক স্বাস্থ্যকর এবং উজ্জ্বল দেখায়।

এক্সফোলিয়েটিং:

এই ফলটি ত্বক স্ক্রাব করতেও কাজ করে। ফলে সহজেই ত্বকের মৃত কোষ দূর হয়। ড্রাগন ফল ত্বকে জমে থাকা ময়লাও দূর করে।

ড্রাগন ফলের ফেস প্যাক:

ড্রাগন ফল দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টে কিছু বেসন, গোলাপ জল এবং কাঁচা দুধ যোগ করুন। এবার এই প্যাকটি ঘাড়ে এবং মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিটের জন্য। এরপর আঙ্গুল দিয়ে ম্যাসাজ করে, সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।